অ্যাকসেসিবিলিটি লিংক

ভাসানচর রোহিঙ্গাদের জন্য সম্পূর্ণ নিরাপদ বলে জানিয়েছে বাংলাদেশ কর্তৃপক্ষ


বাংলাদেশের কর্তৃপক্ষ ভাসানচর রোহিঙ্গাদের জন্য সম্পূর্ণ নিরাপদ বলে পুনরায় জানিয়েছে। পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন ভাসানচরে রোহিঙ্গাদের স্থানান্তর বিষয়ে বিভিন্ন দেশ ও মানবিক সহায়তাকারী সংস্থাগুলো যে উদ্বেগ প্রকাশ করেছে, তার তীব্র সমালোচনা করে বলেছেন, ভাসানচর নিয়ে দাতাসংস্থা বরাবরই ভুল বার্তা দিয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী সংবাদ মাধ্যমকে বলেন, ঘূর্ণিঝড় আম্পান পরবর্তী ক্ষয়ক্ষতি দেখতে একটি প্রতিনিধি দল ভাসানচর পরিদর্শন করেছেন এবং তারা বলেছেন, উপকূলীয় এলাকায় ঘূর্ণিঝড় আম্পানের কারণে ব্যাপক ক্ষয়ক্ষতি হলেও ভাসানচরের কিছুই হয়নি। ভাসানচরে বাস করা রোহিঙ্গারা সবাই ভালো আছেন। দুই স্তরের বাঁধ থাকার কারণে ভাসানচরে পানিও ঢুকতে পারেনি। পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশে ১৬ কোটি মানুষ রয়েছে। অথচ, দাতাদের উদ্বেগ শুধু রোহিঙ্গাদের নিয়ে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বর্তমানে ক্যাম্পগুলোতে বসবাসকারী রোহিঙ্গারা ভাসানচরে স্থানান্তরিত হলে তারা বরং ভালো পরিবেশে থাকবেন। তাদের জীবন-জীবিকাও সহজতর হবে। উল্লেখ্য, অতি সম্প্রতি জাতিসংঘ মহাসচিব, পশ্চিমী দুনিয়ার দেশগুলোর রাষ্ট্রদূতগণ এবং বেসরকারি বিভিন্ন সংস্থা ভাসানচর বসবাস উপযোগী নয়, এমন মন্তব্য করে সেখানে রোহিঙ্গাদের স্থানান্তরে বাংলাদেশ সরকারের পরিকল্পনায় তীব্র উদ্বেগ প্রকাশ করেছেন। এ মাসের প্রথম সপ্তাহেই প্রথম দফায় ৩০৬ জন রোহিঙ্গাকে ভাসানচরে আশ্রয় দেয়া হয়েছে।

ঢাকা থেকে আমীর খসরুর রিপোর্ট।

XS
SM
MD
LG