অ্যাকসেসিবিলিটি লিংক

আগামীকাল থেকে বাংলাদেশে জোন ভিত্তিক লকডাউন শুরু


এই মুহূর্তে করোনা থেকে বাঁচার কোন আলোর রেখা নেই। ৯৮ দিনেও কোন দিশা মেলেনি। করোনা ছুটছে তার গতিতেই। পায়ে বেড়ি পরানোর জন্য একবার সাধারণ ছুটি ঘোষণা করা হয়। ছুটি চলে ৬৬ দিন। অর্থনীতিকে সচল করতে গিয়ে শিথিল করা হয় সবকিছু। স্বাস্থ্য বিশেষজ্ঞরা অবশ্য গোড়াতেই আপত্তি করেছিলেন। এখন আবার নতুন করে অঞ্চল ভিত্তিক লকডাউনের প্রতি হাঁটছে সরকার।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানিয়েছেন সরকার জোন ভিত্তিক লকডাউনের মাধ্যমে সংক্রমণের গতি রুখতে চাইছেন। রেড জোন হিসেবে চিহ্নিত এলাকায় সাধারণ ছুটিও কার্যকর হবে। আগামীকাল থেকে এই সিদ্ধান্ত কার্যকর হতে যাচ্ছে। বাংলাদেশে করোনা পরিস্থিতি দ্রুত পাল্টে যাচ্ছে। এক সাবেক মন্ত্রী ও প্রতিমন্ত্রী ২৪ ঘণ্টার মধ্যে মারা যাওয়ায় উদ্বেগ ছড়িয়েছে। ৮৭ হাজার ৫২০ জন মানুষের শরীরে অসম্ভব ছোঁয়াচে এই ভাইরাসটি প্রবেশ করেছে। ১ হাজার ১৭১ জনের প্রাণ কেড়ে নিয়েছে এই ভাইরাসটি। ২৪ ঘণ্টার স্বাস্থ্য বুলেটিনে তথ্যের তেমন হেরফের হয়নি। মৃত্যু কমেছে আগের দিনের তুলনায়। শনিবার মারা যান ৪৪ জন। আর রোববার ৩২ জন। আক্রান্তের হিসেবে বড় ধরণের জাম্প রয়েছে।

শনিবার আক্রান্ত হয়েছিলেন ২ হাজার ৮৫৬ জন। রোববার আক্রান্ত হয়েছেন ৩ হাজার ১৪১ জন। পরিস্থিতি বিবেচনায় দফায় দফায় বৈঠক করছেন নীতিনির্ধারকরা। এসব বৈঠকগুলোতে ফের কড়াকড়ি আরোপের সিদ্ধান্ত হয়েছে। তবে অর্থনীতির কথা মাথায় রেখে লাল জোনেই কেবল লকডাউন হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোববার সংসদে বলেছেন, ভাইরাসের ভয়ে মানুষকে না খাইয়ে মারতে পারিনা। প্রধানমন্ত্রী বলেন অনেকেই তাকে সংসদে যেতে বারণ করেছিলেন। কিন্তু তিনি তাদের কথায় কান দেননি। তার ভাষায় গুলি, বোমা, গ্রেনেড কত কিছুইতো মোকাবিলা করলাম। আর এটা এক অদৃশ্য শক্তি। এতে ভয় পেলে চলে নাকি! আওয়ামী লীগ নেতা মোহাম্মদ নাসিম ও ধর্ম প্রতিমন্ত্রী শেখ আব্দুল্লাহ’র মৃত্যুতে সংসদে আনা শোক প্রস্তাবের উপর আলোচনায় প্রধানমন্ত্রী এসব কথা বলেন। দু’জনই করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন।

ওদিকে চায়না সাউদার্ন চার সপ্তাহের জন্য ঢাকা-গুয়াংঝু ফ্লাইট বাতিল করে দিয়েছে। ঢাকা থেকে ছেড়ে যাওয়া সাম্প্রতিক একটি ফ্লাইটে ১৭ জন আরোহীর করোনা পজিটিভ ধরা পড়ায় এই সিদ্ধান্ত নিয়েছে এয়ারলাইন্সটি।

please wait

No media source currently available

0:00 0:02:14 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG