অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ সফরে আসছেন ভারতের রাষ্ট্রপতি


ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ

ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বাংলাদেশ সফরে আসছেন । তিনি আগামী ১৬ ডিসেম্বর বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছরকে ঘিরে বিজয় দিবসের বিশেষ অনুষ্ঠানে যোগ দেবেন। ঢাকা ও দিল্লির কূটনৈতিক সূত্র গণমাধ্যমেকে এ তথ্য নিশ্চিত করেছে। অন্যদিকে ডিসেম্বরে দিল্লি সফরের আমন্ত্রণ পেয়েছেন বাংলাদেশের প্রতিষ্ঠাতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ কন্যা শেখ রেহানা।

জানা গেছে, ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এরই মধ্যে বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদের পাঠানো আমন্ত্রণ গ্রহণ করেছেন। আনুষ্ঠানিকভাবে এখনো ঢাকা সফরের বিষয়টি ঘোষণা করা না হলেও তিনি আসবেন বলে দিল্লির সাউথ ব্লক নিশ্চিত করেছে ঢাকাকে। ভারতের রাষ্ট্রপতি হিসাবে বাংলাদেশে রামনাথের এটি হবে প্রথম সফর। তিন দিনের জন্য ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের ঢাকা সফর শুরু হবে ১৫ ডিসেম্বর। তিনি ১৭ অথবা ১৮ ডিসেম্বর ঢাকা ত্যাগ করবেন।

এদিকে দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক শুরুর দিন ৬ ডিসেম্বরকে ‘মৈত্রী দিবস’ হিসেবে ঘোষণা করেছে ভারত ও বাংলাদেশ । ১৯৭১ সালের ৬ ডিসেম্বর স্বাধীন বাংলাদেশকে স্বীকৃতি দিয়েছিল প্রতিবেশী দেশ ভারত। ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী তখন রেখেছিলেন ঐতিহাসিক ভূমিকা। সেই দিনটিকে স্মরণীয় করতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৬ ডিসেম্বরকে ‘মৈত্রী দিবস’ হিসেবে ঘোষণা করেন। ভারত আয়োজিত মৈত্রী দিবসের অনুষ্ঠানে শেখ রেহানাকে অতিথি হিসেবে নয়াদিল্লি সফরের আমন্ত্রণ জানানো হয়েছে। শেখ রেহানা দিল্লি সফরের আনুষ্ঠানিক ঘোষণা এখনও দেননি।

XS
SM
MD
LG