অ্যাকসেসিবিলিটি লিংক

বেলারুশের প্রেসিডেন্ট ইউরোপে যাতায়াত পথ বন্ধ করার হুমকি দিলেন


বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো শুক্রবার হুমকি দিয়েছেন যে তাঁর দেশের উপর নিষেধাজ্ঞা আরোপ করলে তিনি বেলারুশের ভেতর দিয়ে ইউরোপে যাতায়াতের পথ বন্ধ করে দেবেন।

লুকাশেঙ্কো বলেন যে তিনি বেলারুশের উপর দিয়ে মালপত্র ইউরোপীয় দেশগুলো থেকে রাশিয়ায় পাঠানো বন্ধ করে দেবেন এবং বেলারুশের পণ্য রপ্তানী অন্য পথে করবেন। লুকাশেঙ্কো আরও বলেন যে তিনি দেশের সেনাবাহিনীর অর্ধেক অংশকেই লড়াইয়ের জন্য প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন এবং তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে এ ব্যাপারে সহমত যে সম্ভাব্য পশ্চিমি হুমকির বিরুদ্ধে দু দেশের সৈন্য একতাবদ্ধ থাকবে।এ দিকে লিথুয়ানিয়া, পোল্যান্ড এবং লাতভিয়া লুকাশেঙ্কোর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে ইউরোপের প্রতি আহ্বান জানিয়েছে।

লুকাশেঙ্কো তাঁর ২৬ বছরের শাসনকে প্রলম্বিত করার জন্য ৯ই আগস্টের নির্বাচনে কা্রচুপি করেছেন এই অভিযোগে প্রায় তিন সপ্তাহ ধরে তাঁর বিরুদ্ধে গোটা দেশে গণঅভ্যুত্থান ঘটেছে।। লুকাশেঙ্কো অবশ্য এই অভিযোগ অস্বীকার করেছেন। লুকাশেঙ্কো বলেছেন, এই সব প্রতিবাদ বিক্ষোভে উৎসাহ সমর্থন যোগাচ্ছে পশ্চিম এবং নেটোর সৈন্যরা, বেলারুশের সীমান্তের কাছে তারা সরে আসছে বলে অভিযোগ করেছেন। নেটো এই অভিযোগ অস্বীকার করেছে।

XS
SM
MD
LG