অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তপ্ত পরিস্থিতি সামাল দিতে বিজিবি তলব


ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফর ঘিরে উত্তেজনা ছড়িয়েছে সারাদেশে। হেফাজতে ইসলাম ও কতিপয় বাম সংগঠন আগাগোড়াই এই সফরের বিরোধীতা করে আসছিল। শুক্রবার বায়তুল মোকাররমে হেফাজত সমর্থকদের সঙ্গে পুলিশ ও শাসক দলের সমর্থকদের মধ্যে তুমুল সংঘর্ষ হয়। এর জেরে হাটহাজারী ও ব্রাহ্মণবাড়িয়ায় পুলিশের গুলিতে পাঁচজন মারা যান। হেফাজত দাবি করেছে, এসব ঘটনায় ছয়জন মারা গেছেন। আহত হয়েছেন চার শতাধিক। এই গুলির ঘটনার প্রতিবাদে হেফাজত আগামীকাল রোববার সারাদেশে হরতাল ডেকেছে। বিকেলে বিরোধী বিএনপি এক সংবাদ সম্মেলনে পুলিশের গুলি বর্ষণের নিন্দা জানিয়েছে। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর দিনে গুলিবর্ষণের ঘটনা দুর্ভাগ্যজনক।

উত্তপ্ত পরিস্থিতি সামাল দিতে সরকার বিজিবি তলব করেছে। বিজিবির পরিচালক (অপারেশন) লে. কর্নেল ফয়জুর রহমান জানিয়েছেন, রাজধানী ঢাকাসহ সারাদেশে প্রয়োজনীয় সংখ্যক বিজিবি মোতায়েন করা হয়েছে। শুক্রবার বিকেল থেকে বাংলাদেশে ফেসবুক ডাউন রয়েছে।

উত্তপ্ত পরিস্থিতি সামাল দিতে বিজিবি তলব
please wait

No media source currently available

0:00 0:02:32 0:00
সরাসরি লিংক

মোদিবিরোধী বিক্ষোভে শনিবারও উত্তপ্ত ছিল বায়তুল মোকাররম এলাকা। হেফাজতে ইসলামসহ বেশ কয়েকটি ইসলামী দল সফরের প্রথম দিন থেকেই বিক্ষোভ করছে। শনিবার দুপুরে হেফাজত কর্মীরা বায়তুল মোকাররম এলাকায় জমায়েত হন। সেখানে তারা মোদিবিরোধী স্লোগান দেন। নেতারা তখন হুঁশিয়ারি দেন, রোববারের হরতালে বাধা দেয়া হলে লাগাতর কর্মসুচির ডাক দেয়া হবে। তারা বলেন, অপ্রীতিকর কোনো ঘটনা ঘটলে সরকারকে এর দায় নিতে হবে। শনিবার হেফাজতের আমীর জুনায়েদ বাবুনগরী এক বিবৃতিতে বলেন, তাদের আন্দোলন ছিল শান্তিপূর্ণ। এটা কোনো সরকারবিরোধী আন্দোলন নয়। বাবরি মসজিদ ধংসকারী মোদির বাংলাদেশ সফরের বিরুদ্ধেই ছিল এই আন্দোলন। কিন্তু পুলিশ বিনা উস্কানিতে এই গুলি চালিয়েছে। তিনি এই ঘটনার সঙ্গে দায়ি পুলিশ সদস্যদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।

ব্রাহ্মণবাড়িয়া শান্ত রয়েছে। ১৪ জনকে আটক করেছে পুলিশ। অজ্ঞাত সাড়ে ছয়হাজার জনের বিরুদ্ধে মামলা হয়েছে। রেলস্টেশনে ভাংচুর ও অগ্নিসংযোগের ফলে এই স্টেশনে আপাতত কোনো ট্রেন যাত্রাবিরতি করবে না। রেল কর্মকর্তারা এটা নিশ্চিত করেছেন। এই স্টেশনে প্রতিদিন ১৪টি আন্তঃনগর ট্রেন যাত্রাবিরতি করে থাকে। জাতীয় প্রেস ক্লাবের সামনে 'ভাসানী অনুসারী পরিষদ' আয়োজিত মোদিবিরোধী প্রতিবাদ সমাবেশ থেকে পুলিশ ১০ জনকে আটক করেছে। এই সমাবেশে ডা. জাফরুল্লাহ চৌধুরী, নুরুল হক নুর ও জোনায়েদ সাকি বক্তব্য রাখেন। সিলেটে মোদিবিরোধী বিক্ষোভ থেকে পুলিশ ১৪ জনকে আটক করেছে। হবিগঞ্জে ছাত্রদল-পুলিশ সংঘর্ষে কমপক্ষে ২৫ জন আহত হয়েছেন। গ্রেপ্তার করা হয়েছে ৮ জনকে।

ওদিকে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৯ জন মারা গেছেন। গত সাড়ে তিন মাসের মধ্যে এটাই সর্বোচ্চ মৃত্যু। এই সময় আক্রান্ত হয়েছেন তিন হাজার ৬৭৪ জন।

XS
SM
MD
LG