অ্যাকসেসিবিলিটি লিংক

২০২১ সালে বিজিবি এক হাজার ৭৩ কোটি টাকার চোরাচালান পণ্য, অস্ত্রশস্ত্র ও মাদক জব্দ করেছে 


বাংলাদেশের নির্বাচনের আগে ঢাকায় মোতায়েন করা হয় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যদের। (ফাইল ফটো- মুনির উজ-জামান/ এএফপি)

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ২০২১ সালে (জানুয়ারী থেকে ডিসেম্বর পর্যন্ত) দেশের সীমান্ত এলাকাসহ অন্যান্য স্থানে অভিযান চালিয়ে সর্বমোট এক হাজার ৭৩ কোটি ৪৩ লক্ষ ৫৮ হাজার টাকা মূল্যের বিভিন্ন প্রকারের চোরাচালান পণ্য সামগ্রী, অস্ত্র ও গোলাবারুদ এবং মাদকদ্রব্য জব্দ করেছে।

বুধবার বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরিফুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিজিবির জব্দকৃত মাদকের মধ্যে রয়েছে দুই কোটি ২৪ লাখ ৪০ হাজার ৯ পিস ইয়াবা ট্যাবলেট, তিন লাখ ৩১ হাজার ৭৮৫ বোতল ফেনসিডিল, দুই লাখ ১৩ হাজার ৯৮৯ বোতল বিদেশি মদ, তিন হাজার ২৬৮ লিটার বাংলা মদ, এক লাখ ৩১ হাজার ৮৯৯ ক্যান বিয়ার, ১৯ হাজার ৪৯২ কেজি গাঁজা, ১৩৯ কেজি হেরোইন, দুই লাখ ২৪ হাজার ৬৫৭টি নেশা জাতীয় ও উত্তেজক ইনজেকশন, দুই লাখ ৩৭ হাজার ৫০৬টি এ্যানেগ্রা/সেনেগ্রা ট্যাবলেট, ৬৮ হাজার ৪৭টি ইস্কাফ সিরাপ, সাত হাজার ১৬৯টি এমকেডিল/কফিডিল এবং ৬০ লাখ ৯২ হাজার ১৮৪টি অন্যান্য ট্যাবলেট।

জব্দকৃত অন্যান্য চোরাচালান দ্রব্যের মধ্যে রয়েছে ৫০ কেজি ৪৩৩ গ্রাম স্বর্ণ, ৩২১ কেজি রূপা, ৫৫ হাজার ৯৪৭টি শাড়ি, ৩০ হাজার ২৪৫টি থ্রিপিস/শার্টপিস, ৯ হাজার ৬২৭টি তৈরি পোশাক, দুই হাজার ১৫৯ মিটার থান কাপড়, ১২ লাখ ৯৫ হাজার ৫৪২টি কসমেটিক্স সামগ্রী, ৩৮ হাজার ৩৮১ ঘনফুট কাঠ, ৫৩ হাজার ৭৫৭ কেজি চা পাতা, এক লাখ ৬৫ হাজার ৪০৫ কেজি কয়লা, এক লাখ ৯ হাজার ২৭১টি ইমিটেশন গহনা, ৯টি কষ্টি পাথরের মূর্তি, ৮৫টি ট্রাক/কাভার্ড ভ্যান, ৬০টি প্রাইভেটকার/মাইক্রোবাস, ৮০টি পিকআপ, ৩৬৮টি সিএনজি/ইজিবাইক এবং এক হাজার ১০৩টি মোটরসাইকেল।

একই সময়কালে উদ্ধারকৃত অস্ত্রের মধ্যে রয়েছে ৪৪টি পিস্তল, একটি এসএমজি, চারটি রিভলভার, ৬৭টি সকল প্রকার গান, ২৫০ রাউন্ড গোলাবারুদ, ৩৫টি ম্যাগাজিন, ৩২টি মর্টার শেল, ৪৯টি আর্টিলারি/রকেট শেল/বোম্ব, ০৫টি সকল প্রকার বোম্ব, ১১টি ককটেল এবং ৯১৯ কেজি বিস্ফোরক/গান পাউডার।

এছাড়াও সীমান্তে বিজিবি’র অভিযানে ২০২১ সালে ইয়াবাসহ বিভিন্ন প্রকার মাদক পাচার ও অন্যান্য চোরাচালানে জড়িত থাকার অভিযোগে তিন হাজার ৫৯৯ জন চোরাচালানীকে এবং অবৈধভাবে সীমান্ত অতিক্রমের দায়ে দুই হাজার ২৪৪ জন বাংলাদেশি নাগরিক ও ৮৬ জন ভারতীয় নাগরিককে আটকের পর তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হয়েছে।

XS
SM
MD
LG