অ্যাকসেসিবিলিটি লিংক

বিভিন্ন দ্বিপাক্ষিক সহযোগিতার মাধ্যমে আরও শক্তিশালী হচ্ছে ভুটান-বাংলাদেশ সম্পর্ক


Bangladesh-Bhutan meeting

ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং বলেছেন বাংলাদেশ এবং তাঁর দেশের মধ্যে রয়েছে এক গভীর সম্পর্ক যা বিভিন্ন দ্বিপাক্ষিক সহযোগিতার মাধ্যমে আরও শক্তিশালী হচ্ছে।

বুধবার ঢাকায় জাতিয় প্যারেড স্কয়ারে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকীর দশদিন ব্যাপী অনুষ্ঠানের অষ্টম দিনে অংশ নিয়ে ভুটানের প্রধানমন্ত্রী এই বছরটিকে দুই দেশের জন্য অন্তত তাৎপর্যপূর্ণ উল্লেখ করে বলেন এ বছর দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের ৫০ বছর চলছে। তিনি বলেন বাংলাদেশের অগ্রগতিতে আমরা গর্বিত কারন বাংলাদেশের শক্তিশালী অর্থনীতি ভুটান এবং এই অঞ্চলের জন্য চালিকাশক্তি হিসেবে কাজ করবে । তিনি বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে অভিনন্দন এবং বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান । অনুষ্ঠানের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন ভুটান বাংলাদেশের অত্যন্ত ঘনিষ্ঠ প্রতিবেশী বন্ধু রাষ্ট্র।


এর আগে সকালে ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যে এক বৈঠকে দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের একজন মুখপাত্র সাংবাদিকদের বলেছেন বৈঠকে দুই দেশের মধ্যে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন এবং সম্প্রতি সম্পাদিত বাংলাদেশ-ভুটান অগ্রাধিকার ভিত্তিক বাণিজ্য চুক্তির আওতায় দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধির জন্য দুই পক্ষ একমত হয়েছে। এ ছাড়াও বৈঠকে বাংলাদেশে অধ্যয়নরত ভুটানের শিক্ষার্থীদের ভিসা, ভুটানের বিদ্যুৎ খাতে বাংলাদেশের বিনিয়োগ, ভারতের মধ্য দিয়ে দুই দেশের মধ্যে রেল যোগাযোগ স্থাপন সহ অন্যান্য দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে বলে জানানো হয়েছে।

XS
SM
MD
LG