অ্যাকসেসিবিলিটি লিংক

এগারোই সেপ্টেম্বর সন্ত্রাসী হামলার তিনটি স্থানেই সফর করবেন প্রেসিডেন্ট জো বাইডেন


লুইসিয়ানা সফরে যাওয়ার আগ মুহূর্তে এয়ার ফোর্স ওয়ানে উঠছেন প্রেসিডেন্ট বাইডেন। সেপ্টেম্বর ৩, ২০২১- এপি

হোয়াইট হাউস জানায় এদিন প্রেসিডেন্ট বাইডেন নিউইয়র্কের গ্রাউন্ড জিরো, পেন্টাগন এবং ইউনাইটেড ফ্লাইট ৯৩’কে  ভূপতিত করার  স্থান পেনসেলভেনিয়ার শাংসভিল গিয়ে নিহতদের প্রতি সম্মান প্রদর্শন করবেন। তাঁর সঙ্গে থাকবেন ফার্স্ট লেডি জিল বাইডেন। 

দু হাজার এক সালের এগারোই সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের উপর সন্ত্রাসী হামলার ২০ বছর পূর্তিতে প্রেসিডেন্ট জো বাইডেন আক্রান্ত তিনটি স্থানেই সফর করবেন। সেদিনের সেই হামলায় প্রায় ৩ হাজার মানুষ মারা যান।

হোয়াইট হাউস জানায় এদিন প্রেসিডেন্ট বাইডেন নিউইয়র্কের গ্রাউন্ড জিরো, পেন্টাগন এবং ইউনাইটেড ফ্লাইট ৯৩’কে ভূপতিত করার স্থান পেনসেলভেনিয়ার শাংসভিল গিয়ে নিহতদের প্রতি সম্মান প্রদর্শন করবেন। তাঁর সঙ্গে থাকবেন ফার্স্ট লেডি জিল বাইডেন।

পেন্টাগনের স্মরণ অনুষ্ঠানে প্রেসিডেন্টের সঙ্গে অংশ নেয়ার আগে আলাদাভাবে ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস পেনসেলভেনিয়ার শাংসভিলে অন্য এক অনুষ্টানে যোগদান করবেন। তাঁর সঙ্গে থাকবেন তাঁর স্বামী ডাগ এমহফ।

২০১১ সালে নাইন ইলেভেনের ১০ বছর পূর্তির সময় প্রেসিডেন্ট বারাক ওবামা যে সকল অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন প্রেসিডেন্ট বাইডেনের অনুষ্ঠানসূচী তার সঙ্গে মিল রেখে করা হয়েছে।

ওবামার ৯/১১ বর্ষপূর্তির অনুষ্ঠানের দিনেই উদ্বোধন করা হয়েছিল সেদিনের হামলায় ধ্বংস হওয়া ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের স্থানে নির্মিত স্মৃতিস্তম্ভটি।

আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের প্রায় দুই দশকের যুদ্ধের আবসানের দুই সপ্তাহও কম সময়ের মধ্যে আগামী শনিবার এগারোই সেপ্টেম্বর সন্ত্রাসী ঘটনার বর্ষপূর্তি হতে চলেছে। ২০০১ সালের সেই সন্ত্রাসী হামলার কয়েক সপ্তাহ পর হামলার ষড়যন্ত্রকারী আল কায়েদা এবং তাদের আশ্রয়দানকারি তালিবানের বিরুদ্ধে সেই যুদ্ধ শুরু করা হয়।

যুদ্ধ অবসানে বাইডেন জনগণের সমর্থন পেলেও আগস্টের শেষ দুই সপ্তাহে আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সেনা ও আফগান সহযোগীদের সরিয়ে আনার সময় বিশৃঙ্খল অবস্থার সৃষ্টি হওয়ায় তিনি এমনকী মিত্রদের কাছ থেকেও কড়া সমালোচনার মুখে পড়েন।

এগারোই সেপ্টেম্বরের হামলায় নিহত ও ক্ষতিগ্রস্ত পরিবারের কাছে দেয়া প্রতিশ্রুতির অংশ হিসাবে প্রেসিডেন্ট বাইডেন শুক্রবার সেই হামলার সঙ্গে সংশ্লিষ্ট কিছু গোপন নথি উন্মুক্ত করার নির্দেশ দেন। এই ঘটনার শিকার যারা হয়েছেন তারা এই ধরণের নথিপত্র প্রকাশ চাইছেন এই আশায় যে এই ঘটনার সঙ্গে সৌদি আরব সরকারের জড়িত থাকার সম্ভাবনা থাকতে পারে।

XS
SM
MD
LG