অ্যাকসেসিবিলিটি লিংক

পূর্ব চীন সাগরের দ্বীপ নিয়ে চীন-জাপান দ্বন্দ্ব নিরসনে যুক্তরাষ্ট্র চেষ্টা চালাবে- জো বাইডেন




পূর্ব চীন সাগরে কয়েকটি দ্বীপ নিয়ে চীন-জাপানের মধ্যকার দ্বন্দ্ব ও উদ্বেগময় পরিস্থিতিতে জাপান-যুক্তরাষ্ট্রের দ্বিপাক্ষিক সম্পর্ক আর শক্তিশালী করার ব্যপারে আলোচনা করলেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট জো-বাইডেন ও জাপানী প্রধানমন্ত্রী শিনজো আবে।

জাপানের সেংকাকু এবং চীনের দাইওইউ দ্বীপ দুটি টোকিওর নিয়ন্ত্রণে থাকলেও চীন, এর দাবীদার। শুক্রবার সিঙ্গাপুরে বাইডেন-আবে বৈঠকে জো বাইডেন বলেন, সব দিক বিবেচনা করে যুক্তরাষ্ট্র চেষ্টা করবে, যেন বিষয়টি নিয়ে দুই দেশের মধ্যকার উত্তেজনা কমানো যায়। উত্তর চীন সাগরের ব্যপারে তিনি যুক্তরাষ্ট্রের অবস্থানের কথাও উল্লেখ করেন।

মিষ্টার আবে জাপান সরকারের নিরাপত্তা নীতি এবং জাতীয় প্রতিরক্ষা নীতিমালা নিয়ে কথা বলেন। উল্লেখ্য চীন এবং উত্তর কোরিয়ার হুমকী মোকাবেলা করতে জাপানী প্রতিরক্ষা মন্ত্রণালয় তাদের সেনাবাহিনীকে আর শক্তিশালী করার প্রস্তাব করেছে। শুক্রবার প্রকাশিত এক প্রতিরক্ষা রিপোর্টে বলা হয়েছে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে জাপান, নজরদারী ক্ষমতা বাড়াবে এবং ড্রোন অথবা অজ্ঞাত নামে নজরদারী যান ব্যবহারের বিষয় বিবেচনা করবে।

সার্কুলারে পূর্ব চীন সাগরের দ্বন্দ্বপূর্ন দ্বীপগুলো রক্ষায়, বিদেশী লক্ষ্যবস্তুতে আক্রমন করার সামর্থ্য সম্বলিত উভচর নৌ বাহিনী গঠনের আভাস দেয়া হয়। প্রধানমন্ত্রী শিনজো আবে’র সরকার এ বছরের শেষ দিকে যে জাতীয় নীতিমালা প্রনয়ণ করবেন সেখানে এই রিপোর্টটি ভিত্তি হিসাবে ব্যবহার করবেন।
XS
SM
MD
LG