অ্যাকসেসিবিলিটি লিংক

জাম্বিয়ার সদ্য নির্বাচিত প্রেসিডেন্টকে বাইডেন প্রশাসনের কর্মকর্তাদের অভিনন্দন


জাম্বিয়ার নব নির্বাচিত প্রেসিডেন্ট হাকিন্দে হিচিলিমার সংবাদ সম্মেলন

যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা বা ইউ এস আই ডি’র প্রশাসক সামান্থা পাওয়ার হাকিন্দে হিচিলেমাকে জাম্বিয়ার আগামি প্রেসিডেন্ট পদে নির্বাচিত হওয়ায় মঙ্গলবার অভিনন্দন জানান। ঐ সংস্থা থেকে প্রকাশিত বিবৃতিতে বলা হয় হিচিলিমাকে বহু এলাকায় নির্বাচনী প্রচার অভিযানের সময়ে সরকারি বাহিনীর বাধার মুখে নির্বাচনের প্রক্রিয়ায় জাম্বিয়ার সুশীল সমাজের নজরদারি কি ভাবে এই ফলাফলে ব্যাপক আস্থা সৃষ্টি করে সে বিষয়ে   পাওয়ার এবং হিচিলিমা আলোচনা করেন।  

যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা বা ইউ এস আই ডি’র প্রশাসক সামান্থা পাওয়ার হাকিন্দে হিচিলেমাকে জাম্বিয়ার আগামি প্রেসিডেন্ট পদে নির্বাচিত হওয়ায় মঙ্গলবার অভিনন্দন জানান। ঐ সংস্থা থেকে প্রকাশিত বিবৃতিতে বলা হয় হিচিলিমাকে বহু এলাকায় নির্বাচনী প্রচার অভিযানের সময়ে সরকারি বাহিনীর বাধার মুখে নির্বাচনের প্রক্রিয়ায় জাম্বিয়ার সুশীল সমাজের নজরদারি কি ভাবে এই ফলাফলে ব্যাপক আস্থা সৃষ্টি করে সে বিষয়ে পাওয়ার এবং হিচিলিমা আলোচনা করেন।

মুখপাত্রটি বলেন এই দু জন, “দূর্নীতির বিরুদ্ধে লড়াই এবং গণতান্ত্রিক মূল্যবোধ, প্রচার মাধ্যমের স্বাধীনতা এবং নাগরিক সমাজের স্বাধীনতাকে আরও দৃঢ় করার বিষয়ে হিচিলিমার পরিকল্পনা নিয়েও আলোচনা করেন।

কভিড-১৯ মোকাবিলায় এবং জাম্বিয়ার অর্থনৈতিক পুণরুদ্ধার নিয়ে একত্রে কাজ করার বিষয়েও পাওয়ার এবং হিচিলিমা তাঁদের সংকল্প ব্যক্ত করেন। ক্ষমতাসীন প্রেসিডেন্ট এডগার লুঙ্গুকে ১২ই আগস্টের ঐ নির্বাচনে হারিয়ে দেয়ার পেছনে প্রধান কারণ ছিল জাম্বিয়ার অর্থনীতিতে বিপর্যয়ে সেখানকার জনগণের অসন্তুষ্টি।

এটি ছিল প্রথম আফ্রিকান রাষ্ট্র যে কীনা কভিড-১৯ এর সময়ে ঋণ খেলাফি হয়ে যায়।

XS
SM
MD
LG