অ্যাকসেসিবিলিটি লিংক

কয়েকটি অস্ত্রের কঠোর নিয়ন্ত্রণের নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট বাইডেন


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার বন্দুক সহিংসতাকে "জাতি হিসাবে আমাদের চরিত্রের ওপর দাগ" হিসাবে ঘোষণা করে কয়েকটি অস্ত্রের কঠোর নিয়ন্ত্রণের নির্দেশ দিয়েছেন এবং আক্রমণাত্মক অস্ত্রের ওপর নিষেধাজ্ঞা নবায়নের জন্য কংগ্রেসকে চাপ দেন।

হোয়াইট হাউসে উপস্থিত আইনপ্রনেতা ও বন্দুক সহিংসতার শিকার নাগরিকদের উদ্দেশ্যে বাইডেন বলেন, "এই দেশে বন্দুক সহিংসতা একটি মহামারী," "এবং এটি একটি আন্তর্জাতিকভাবে বিব্রতকর।"

বাইডেন বলেন, বন্দুক সহিংসতার ঘটনার সংখ্যা বাড়ার সাথে সাথে কংগ্রেসের সদস্যরা "প্রচুর চিন্তাভাবনা ও প্রার্থনা করেছেন কিন্তু তারা বন্দুক সহিংসতা হ্রাস করার জন্য একটিও নতুন আইন পাস করেনি। তিনি বলেন, ‘যথেষ্ট প্রার্থনা করা হয়েছে; এবার ব্যবস্থা নেওয়ার সময় এসেছে।" এক সপ্তাহের মধ্যে যুক্তরাষ্ট্রের দক্ষিণে আটলান্টা, জর্জিয়াতে আটজন এবং কলোরাডোর বোল্ডারে গ্রোসারির দোকানে আরও ১০ জন নিহত হওয়ার ঘটনাসহ বেশ কয়েকটি গণহত্যার পর বাইডেন তার প্রস্তাবগুলি উত্থাপন করেন। বাইডেন বলেন দেশজুড়ে টেলিভিশনে যখন দু'টি ঘটনা প্রচার করা হচ্ছিলো সেই সময়টিতে আরও ৮৫০টি বন্দুক সহিংসতার ঘটনা ঘটেছে যেখানে ২৫০জন মারা গিয়েছে এবং ৫০০জন আহত হয়েছে।

বাইডেন বলেন "এটি একটি মহামারী!এটি বন্ধ করতে হবে।" আইন প্রয়োগকারী কর্মকর্তারা যাকে "ভূত বন্দুক" বা নিজস্ব তৈরি অস্ত্র যার কোন সিরিয়াল নম্বর থাকেনা এবং অপরাধ সংঘটিত হবার পর পুলিশের পক্ষে অস্ত্রের মালিক্কে খুঁজে বের করা কঠিন হয়ে পড়ে, সেসব অস্ত্রের "বিস্তার রোধ" করার প্রস্তাবিত আইন জারি করার জন্য বাইডেন বিচার বিভাগকে নির্দেশ দেন।

XS
SM
MD
LG