অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে রুশ নেতা পুতিনের ফোনালাপ


n

বার্তা সংস্থা এসোসিয়েটেড প্রেস জানাচ্ছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে অভিষিক্ত হবার পর মঙ্গলবার এই প্রথম জো বাইডেন টেলিফোনে রুশ নেতা ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলেছেন। তিনি রুশ ভিন্ন মতাবলম্বী আলেক্সি নাভালনির গ্রেপ্তার, সাইবার গুপ্তচরবৃত্তি এবং আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সৈন্যদের অনিষ্ট করার জন্য রুশ পুরস্কার এ সব বিষয় নিয়ে কথা বলেছেন বলে বাইডেন প্রশাসনের দু জন ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন

বার্তা সংস্থা এসোসিয়েটেড প্রেস জানাচ্ছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে অভিষিক্ত হবার পর মঙ্গলবার এই প্রথম জো বাইডেন টেলিফোনে রুশ নেতা ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলেছেন। তিনি রুশ ভিন্ন মতাবলম্বী আলেক্সি নাভালনির গ্রেপ্তার, সাইবার গুপ্তচরবৃত্তি এবং আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সৈন্যদের অনিষ্ট করার জন্য রুশ পুরস্কার এ সব বিষয় নিয়ে কথা বলেছেন বলে বাইডেন প্রশাসনের দু জন ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন।

বাইডেনের এই অবস্থান তাঁর পূর্বসুরি ডনাল্ড ট্রাম্পের অবস্থানের বিপরীত যিনি ক্রেমিলনের নেতার সঙ্গে উষ্ণ সম্পর্ক নিয়ে উচ্ছাস প্রকাশ করতেন। তবে একই সময়ে যুক্তরাষ্ট্রের তরফ থেকে জানানো হয়েছে যে বাইডেন পুতিনকে বলেছেন পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি যার মেয়াদ ফেব্রুয়ারির প্রথম দিকে শেষ হচ্ছে , রাশিয়া এবং যুক্তরাষ্ট্রের উচিত হবে তা আরও ৫ বছরের জন্যে নবায়ন করা। পুতিনের সঙ্গে কথা বলার আগে বাইডেন যুক্তরাষ্ট্রের তিনটি গুরুত্বপূর্ণ এবং ঘনিষ্ঠ মিত্র দেশের নেতাদের সঙ্গে কথা বলেন । এঁরা হচ্ছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন , ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যক্রঁ এবং জার্মান চান্সালর আঙ্গেলা মার্কেল।

তাত্ক্ষনিক ভাবে পুতিনের প্রতিক্রিয়া জানা যায়নি।

XS
SM
MD
LG