অ্যাকসেসিবিলিটি লিংক

চীনের চ্যালেঞ্জ মোকাবিলায় বাইডেন-সুগা একত্রে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন  গতকাল শুক্রবার বলেছেন যে চীন ও উত্তর কোরিয়ার চ্যালেঞ্জ মোকাবিলায় তিনি এবং জাপানি প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা একই সঙ্গে কাজ করতে সংকল্পবদ্ধ। দায়িত্ব গ্রহণের পর এ ছিল হোয়াইট হাউজে বাইডেনের প্রথম  শীর্ষ বৈঠক । গতকাল সুগার সঙ্গে এক দিনের শীর্ষ বৈঠকের পর বাইডেন সংবাদদাতাদের বলেন যে তাঁরা যুক্তরাষ্ট্র-জাপানি জোট সম্পর্কে তাঁদের “লৌহহদৃঢ় সংকল্প নিশ্চিত করেন” এবং বলেন “তাঁরা চীনের চ্যালেঞ্জ এবং পূর্ব চীন সাগর , দক্ষিণ চীন সাগর এবং উত্তর কোরিয়ার মতো বিষয়েও চ্যালেঞ্জ মোকাবিলা করবেন”।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন গতকাল শুক্রবার বলেছেন যে চীন ও উত্তর কোরিয়ার চ্যালেঞ্জ মোকাবিলায় তিনি এবং জাপানি প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা একই সঙ্গে কাজ করতে সংকল্পবদ্ধ। দায়িত্ব গ্রহণের পর এ ছিল হোয়াইট হাউজে বাইডেনের প্রথম শীর্ষ বৈঠক । গতকাল সুগার সঙ্গে এক দিনের শীর্ষ বৈঠকের পর বাইডেন সংবাদদাতাদের বলেন যে তাঁরা যুক্তরাষ্ট্র-জাপানি জোট সম্পর্কে তাঁদের “লৌহহদৃঢ় সংকল্প নিশ্চিত করেন” এবং বলেন “তাঁরা চীনের চ্যালেঞ্জ এবং পূর্ব চীন সাগর , দক্ষিণ চীন সাগর এবং উত্তর কোরিয়ার মতো বিষয়েও চ্যালেঞ্জ মোকাবিলা করবেন”।

এই দুই নেতা এক যৌথ বিবৃতিতে বলেন, “পূর্ব চীন সাগরের বর্তমান অবস্থা পরিবর্তনের কোন একতরফা প্রচেষ্টার আমরা বিরোধী। আমরা দক্ষিণ চীন সাগরে চীনের অবৈধ নৌ চলাচলের দাবি এবং কর্মকান্ড সম্পর্কে আমাদের আপত্তি পুণর্ব্যক্ত করেছি এবং আন্তর্জাতিক আইন অনুযায়ী , যাতে জাতিসংঘের কনভেনশন অনুসরণে নৌ ও বিমান চলাচলের স্বাধীনতা নিশ্চিত করা হয়েছে , আমরা মুক্ত ও অবাধ দক্ষিণ চীন সাগরে আমাদের স্বার্থ সম্পর্কে দৃঢ় ভাবে ঐকমত্য পোষণ করেছি”। বাইডেন এই আলোচনাকে অত্যন্ত ফলপ্রসু বলে অভিহিত করেছেন এবং বলেছেন যুক্তরাষ্ট্র ও জাপান বিশ্বব্যাপী কভিড ১৯ ‘এর টীকা কার্যক্রমকে সমর্থন দিতে একত্রে কাজ করতে সম্মত হয়েছে।

তাছাড়া তারা ফাইভ -জি নেটওয়ার্ক , কৃত্রিম বুদ্ধিদীপ্তি ও কোয়ান্টাম কম্পিউটিং এর মতো নতুন প্রযুক্তিগত উন্নয়নকে উত্সাহিত করতেও একমত হয়েছেন। জবাবে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে সুগা বলেন এই দুই নেতা তাইওয়ান প্রণালীতে শান্তি ও স্থিতিশীলতার গুরুত্ব পুণঃনিশ্চিত করেছেন। সুগাই হচ্ছেন প্রথম বিদেশি কোন নেতা যিনি বাইডেনের দায়িত্ব গ্রহণের পর হোয়াইট হাইজে সামনাসামনি আলাপ আলোচনা করেছেন।

XS
SM
MD
LG