অ্যাকসেসিবিলিটি লিংক

আজ বাইডেনের মন্ত্রী পরিষদের প্রথম বৈঠক


Biden

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আজ তাঁর মন্ত্রীসভার প্রথম বৈঠক করছেন। এই শীর্ষ ব্যক্তিরা এমন এক সময়ে মিলিত হচ্ছেন যখন প্রশাসন দু’ লক্ষ কোটি ডলারের একটি অবকাঠামো বিষয়ক প্রস্তাব উপস্থাপন করছে এবং  আশা করছে যে এটি কংগ্রেসে অনুমোদিত হবে। অবকাঠামাগত পরিকল্পনা ছাড়াও প্রশাসনিক কর্মকর্তারা এরই মধ্যে অনুমোদিত এক লক্ষ নব্বই হাজার কোটি ডলারের করোনাভাইরাস ত্রাণ প্রস্তাব নিয়েও আলোচনা করবেন। গত মাসে প্রেসিডেন্ট বাইডেন এটিতে সই  করেন যার ফলে সরাসরি যুক্তরাষ্ট্রের বহু নাগরিককে সরাসরি অর্থ পাঠানো হচ্ছে এবং সেই সঙ্গে ব্যবসা প্রতিষ্ঠান ও স্থানীয় সরকারকে সাহায্য প্রদানের বিধানও রয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আজ তাঁর মন্ত্রীসভার প্রথম বৈঠক করছেন। এই শীর্ষ ব্যক্তিরা এমন এক সময়ে মিলিত হচ্ছেন যখন প্রশাসন দু’ লক্ষ কোটি ডলারের একটি অবকাঠামো বিষয়ক প্রস্তাব উপস্থাপন করছে এবং আশা করছে যে এটি কংগ্রেসে অনুমোদিত হবে। অবকাঠামাগত পরিকল্পনা ছাড়াও প্রশাসনিক কর্মকর্তারা এরই মধ্যে অনুমোদিত এক লক্ষ নব্বই হাজার কোটি ডলারের করোনাভাইরাস ত্রাণ প্রস্তাব নিয়েও আলোচনা করবেন। গত মাসে প্রেসিডেন্ট বাইডেন এটিতে সই করেন যার ফলে সরাসরি যুক্তরাষ্ট্রের বহু নাগরিককে সরাসরি অর্থ পাঠানো হচ্ছে এবং সেই সঙ্গে ব্যবসা প্রতিষ্ঠান ও স্থানীয় সরকারকে সাহায্য প্রদানের বিধানও রয়েছে।

মন্ত্রী পরিষদের সর্বশেষ সদস্যকে সেনেটের অনুমোদন দানের এক সপ্তাহ পরে এই বৈঠক হতে যাচ্ছে। হোয়াইট হাউজ বলছে আজকের এই বৈঠকে ২৫ জন যোগ দেবেন। এঁদের মধ্যে রয়েছেন ভাইস প্রেসিডেন্ট , প্রতিরক্ষা , পররাষ্ট্র এবং অর্থ বিভাগের মন্ত্রীরা এবং জাতীয় গোয়েন্দা বিভাগের পরিচালকসহ উচ্চ পদস্থ কর্মকর্তারা। এবার হোয়াইট হাউজের মন্ত্রী পরিষদের বৈঠকের কক্ষে এই বৈঠক না হয়ে ঈস্ট রুমে অনুষ্ঠিত হচ্ছে কারণ ঐ কক্ষটি বড় হওয়ায় করোনাভাইরাসের কারণে সেই কক্ষে শারিরীক দূরত্ব বজায় রাখা সম্ভব হবে। বৈঠকে যোগদানকারীদের সকলকেই অবশ্যই মাস্ক পরতে হবে।

XS
SM
MD
LG