অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের কাছে রুশ সৈন্য সমাবেশ : পুতিনের প্রতি বাইডেনের হুঁশিয়ারি


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন মঙ্গলবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে টেলিফোনে জানিয়েছেন যে দখলকৃত ক্রাইমিয়ায়, ইউক্রেনের সীমান্ত বরাবর হঠাত্ করেই মস্কোর সৈন্য সমাবেশ নিয়ে যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন ।  ঐ ফোনালাপের সার সংক্ষেপে হোয়াইট হাউজ বলেছে প্রেসিডেন্ট বাইডেন রাশিয়াকে এই উত্তেজনা হ্রাস করতে বলেছেন। তাতে আরও বলা হয়, ইউক্রেনের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখন্ডতা সম্পর্কে যুক্তরাষ্ট্রের দৃঢ় প্রতিশ্রুতির উপর প্রেসিডেন্ট বাইডেন জোর দেন। তবে হোয়াইট হাউজের ঐ বিবৃতিতে যুক্তরাষ্ট্রের নেতার এই মন্তব্য  সম্পর্কে পুতিনের প্রতিক্রিয়ার কোন মূল্যায়ন করা হয়নি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন মঙ্গলবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে টেলিফোনে জানিয়েছেন যে দখলকৃত ক্রাইমিয়ায়, ইউক্রেনের সীমান্ত বরাবর হঠাত্ করেই মস্কোর সৈন্য সমাবেশ নিয়ে যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন । ঐ ফোনালাপের সার সংক্ষেপে হোয়াইট হাউজ বলেছে প্রেসিডেন্ট বাইডেন রাশিয়াকে এই উত্তেজনা হ্রাস করতে বলেছেন। তাতে আরও বলা হয়, ইউক্রেনের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখন্ডতা সম্পর্কে যুক্তরাষ্ট্রের দৃঢ় প্রতিশ্রুতির উপর প্রেসিডেন্ট বাইডেন জোর দেন। তবে হোয়াইট হাউজের ঐ বিবৃতিতে যুক্তরাষ্ট্রের নেতার এই মন্তব্য সম্পর্কে পুতিনের প্রতিক্রিয়ার কোন মূল্যায়ন করা হয়নি। ক্রেমলিন জানিয়েছে যে ইউক্রেন সম্পর্কে পুতিন তাঁর দৃষ্টিভঙ্গি বাইডেনকে ব্যাখ্যাকরেছেন কিন্তু সুনির্দিষ্টভাবে আর কিছু জানায়নি।

এ দিকে ঐ টেলিফোন সংলাপ নিয়ে সরকারি মন্তব্যের পর হোয়াইট হাউজের প্রেস সচিব জেন সাকি সংবাদাতাদের বলেন , “ আমরা নিশ্চিত ভাবেই মনে করছি যে রাশিয়ার সঙ্গে সম্পর্কটা চ্যালেঞ্জের হবে । আমরা দুই নেতার মুখোমুখি আলোচনার আগে এখনতো কেবল প্রাথমিক পর্যায়ে রয়েছি। হোয়াইট হাউজের বিবৃতিতে বলা হয়েছে যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার সামনে যে একাধিক বিষয় রয়েছে সে নিয়ে আলোচনার জন্য বাইডেন তৃতীয় একটি দেশে যুক্তরাষ্ট্র রাশিয়া শীর্ষ বৈঠকের প্রস্তাব দিয়েছেন।

XS
SM
MD
LG