অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানের উপর ট্রাম্পের জাতিসংঘ নিষেধাজ্ঞা প্রত্যাহার


বাইডেন প্রশাসন গতকাল ইরানের উপর জাতিসংঘের নিষেধাজ্ঞা পূনর্বাহাল করার সিদ্ধান্ত বাতিল করে দেন এবং এর ফলে  ২০১৫ সালের পরমাণু চুক্তিতে যুক্তরাষ্ট্রের  আবার যোগ দেয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। সেই চুক্তির লক্ষ্য ছিল ইরানের পরমাণু কর্মসূচির রাশ টেনে ধরা।  জাতিসংঘে যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত দূত রিচার্ড মিলস, প্রেসিডেন্ট জো বাইডেনের পক্ষে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি চিঠি পাঠান যাতে বলা হয় যুক্তরাষ্ট্র এখন  থেকে ট্রাম্প প্রশাসনের তিনটি চিঠি প্রত্যাহার করে নিচ্ছে যেখানে ১৯ শে সেপ্টম্বরের এই ঘোষণা ছিল যে যুক্তরাষ্ট্র ইরানের উপর জাতিসংঘের নিষেধাজ্ঞা আবার আরোপ করেছে।

বাইডেন প্রশাসন গতকাল ইরানের উপর জাতিসংঘের নিষেধাজ্ঞা পূনর্বাহাল করার সিদ্ধান্ত বাতিল করে দেন এবং এর ফলে ২০১৫ সালের পরমাণু চুক্তিতে যুক্তরাষ্ট্রের আবার যোগ দেয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। সেই চুক্তির লক্ষ্য ছিল ইরানের পরমাণু কর্মসূচির রাশ টেনে ধরা। জাতিসংঘে যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত দূত রিচার্ড মিলস, প্রেসিডেন্ট জো বাইডেনের পক্ষে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি চিঠি পাঠান যাতে বলা হয় যুক্তরাষ্ট্র এখন থেকে ট্রাম্প প্রশাসনের তিনটি চিঠি প্রত্যাহার করে নিচ্ছে যেখানে ১৯ শে সেপ্টম্বরের এই ঘোষণা ছিল যে যুক্তরাষ্ট্র ইরানের উপর জাতিসংঘের নিষেধাজ্ঞা আবার আরোপ করেছে।

এসোসিয়েটেড প্রেসের পাওয়া এই চিঠিতে মিলস লেখেন যে ২০১৫ সালে ৬ টি প্রধান শক্তিধর রাষ্ট্রের সঙ্গে পরমাণু চুক্তিকে অনুসমর্থন জানিয়ে নিরাপত্তা পরিষদে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছিল কিন্তু সেপ্টেম্বর মাসে ট্রাম্প যে সেটি পুনর্বহাল করেছিলেন, তা এখন বাতিল করা হলো। ট্রাম্প Joint Comprehensive Plan of Action, বা সংক্ষেপে JCPOA নামের এই চুক্তি থেকে ২০১৮ সালে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেন এই অভিযোগে যে ইরান ঐ চুক্তি গুরুতর ভাবে লংঘন করেছে। বাইডেন বলেছেন যে যুক্তরাষ্ট্র আবার ঐ চুক্তিতে যোগ দিতে চায় এবং গতকাল পররাষ্ট্র দপ্তর বলে যে যুক্তরাষ্ট্র ঐ মূল চুক্তিতে স্বাক্ষরকারী দেশগুলোর বৈঠকে যোগ দিতে ইউরোপীয় ইউনয়নের আমন্ত্রণ গ্রহণ করবে। এই দেশগুলো হচ্ছে ব্রিটেন, ফ্রান্স , জার্মানি , রাশিয়া , চীন এবং ইরান।

XS
SM
MD
LG