অ্যাকসেসিবিলিটি লিংক

যৌন হয়রানির দায়ে অভিযুক্ত হলেন বিল কসবি


২০০৪ সালে এক নারীকে মাদকদ্রব্য সেবন করিয়ে যৌন নির্যাতনের অভিযোগে  তাকে অভিযুক্ত করে পেনসিলভানিয়ার একটি আদালত।

যৌন হয়রানির দায়ে অভিযুক্ত হলেন জনপ্রিয় কৌতুক অভিনেতা বিল কসবি। ২০০৪ সালে এক নারীকে মাদকদ্রব্য সেবন করিয়ে যৌন নির্যাতনের অভিযোগে তাকে অভিযুক্ত করে পেনসিলভানিয়ার একটি আদালত। সে নারীর বয়স এখন ৪৫ বছর। সেই ঘটনার সময় অভিযুক্তকারী এ্যানদ্রিয়া কন্স্যান্ড টেমপল বিশ্ববিদ্যালয়ের মহিলা বাস্কেটবল দলের তত্ত্বাবধায়ক ছিলেন।
বেশ কয়েক বছর ধরেই ৮০ বছর বয়সী বিল কসবির বিরুদ্ধে যৌন হয়রানি করার অভিযোগ করেছেন একাধিক নারী। তবে বরাবরই সে অভিযোগ অস্বীকার করে আসছিলেন কসবি। ওই নারীরা স্বেচ্ছায় তার সঙ্গে সম্পর্কে জড়িয়েছিলেন দাবি করে কসবি বলেন, জনপ্রিয়তা ক্ষুণ্ণ করতেই তার বিরুদ্ধে এসব অভিযোগ তোলা হয়।

দুইজন আইনজীবীকে নিয়ে আদালতে হাজিরা দেন কসবি। সেখানে তাকে আনুষ্ঠানিকভাবে অভিযুক্ত করা হয়। তাকে ১০ বছরের কারাদন্ড দেওয়া হয়েছে। আশির দশকে যুক্তরাষ্ট্রে অত্যন্ত জনপ্রিয় অনুষ্ঠান ‘দ্য কসবি শো’ তে তিনি বাবার চরিত্রে অভিনয় করে অত্যন্ত জনপ্রিয়তা পান। আদালত থেকে বের হওয়ার পর সাংবাদিকদের প্রশ্নের কোন জবাব দেননি এক সময়ের তুমুল জনপ্রিয় এই অভিনেতা। তবে এ অভিযোগ ন্যায়সঙ্গত নয় দাবি করে এর বিরুদ্ধে লড়াই করবেন বলে জানিয়েছেন তার আইনজীবীরা।

XS
SM
MD
LG