অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানে জঙ্গি ইসলামি গোষ্ঠীর নেতার বাড়ির সামনে বিস্ফোরণ:নিহত ৩


FILE - Hafiz Mohammad Saeed.

সাঈদ যুক্তরাষ্ট্র এবং জাতিসংঘের  নিষিদ্ধ ঘোষিত ব্যক্তিদের তালিকায় রয়েছে। যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ তাকে একজন সন্ত্রাসী বলে চিহ্নিত করেছে। জাতিসংঘের বিবৃতিতে বলা হয়েছে, “হাফিজ মোহাম্মদ সাঈদ হচ্ছে  লাশকারে তাইয়াবার প্রধান”। সামগ্রিক ভাবে লাশকারে তাইয়েবার অভিযান এবং তহবিল সংগ্রহের ব্যাপারে সাঈদ একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। সে জামাত-উদ-দাওয়ার আমির এবং এই গোষ্ঠটিকে মুম্বাইয়ে আক্রমণ চালানোর জন্য দায়ি করা হয়।  

ভারতের মুম্বাই শহরে ২০০৮ সালে যে আক্রমণে ১৭০ জনেরও বেশি লোক প্রাণ হারায়, সেই হামলার সঙ্গে সম্পৃক্ত হাফিজ মোহাম্মদ সাঈদের বাড়ির সামনে, পাকিস্তানের লাহোরে এক বিস্ফোরণে অন্তত তিন জন নিহত এবং দশ জনেরও বেশি লোক আহত হয়েছে। সাঈদ হচ্ছে দক্ষিণ এশিয়ায় সক্রিয় একটি জঙ্গি গোষ্ঠী জামাত-উদ-দাওয়ার নেতা । তাত্ক্ষণিক ভাবে এটা অবশ্য জানা যায়নি যে হতাহতের মধ্যে সাঈদ ছিল কী না । প্রতক্ষদর্শীরা বলছেন প্রচন্ড শক্তিশালী এই বিস্ফোরণে আশপাশের বাড়ি-ঘর এবং রাস্তার পাশে দাঁড়ানো বহু যানবাহন ক্ষতিগ্রস্ত হয়।

ভয়েস অফ আমেরিকার উর্দু বিভাগ জানিয়েছে বিস্ফোরণের সঙ্গে সঙ্গে পুলিশ, রেঞ্জার্স নামের আধা সামরিক বাহিনীর সদস্য, সন্ত্রাসবিরোধী বাহিনী এবং সাঈদের ব্যক্তিগত নিরাপত্তা প্রহরীরা বাড়িটিকে ঘিরে ফেলে। প্রত্যক্ষদর্শী এবং সাংবাদিকদের সেখান থেকে সরে যেতে বলা হয় এবং আশপাশের এলাকায় সেল ফোনের সিগন্যাল বন্ধ করে দেয়া হয়। লাহোরে পুলিশ প্রধান গোলাম মেহমুদ ডোগার বলেন, “এ পর্যন্ত এই বিস্ফোরণের প্রকৃতি সম্পর্কে কিছুই বলা যাচ্ছে না। এটি গ্যাসের বিস্ফোরণ হতে পারে কিংবা হতে পারে অন্য কিছু । বিশেষজ্ঞরাই চূড়ান্ত ভাবে বিষয়টি বের করতে পারবেন”।

সাঈদ যুক্তরাষ্ট্র এবং জাতিসংঘের নিষিদ্ধ ঘোষিত ব্যক্তিদের তালিকায় রয়েছে। যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ তাকে একজন সন্ত্রাসী বলে চিহ্নিত করেছে। জাতিসংঘের বিবৃতিতে বলা হয়েছে, “হাফিজ মোহাম্মদ সাঈদ হচ্ছে লাশকারে তাইয়াবার প্রধান”। সামগ্রিক ভাবে লাশকারে তাইয়েবার অভিযান এবং তহবিল সংগ্রহের ব্যাপারে সাঈদ একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। সে জামাত-উদ-দাওয়ার আমির এবং এই গোষ্ঠটিকে মুম্বাইয়ে আক্রমণ চালানোর জন্য দায়ি করা হয়।

XS
SM
MD
LG