অ্যাকসেসিবিলিটি লিংক

সময় এসেছে নেটো-বাহিনীকে আফগানিস্তান থেকে ফিরিয়ে আনার: ব্লিংকেন


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন আজ বলেছেন সময় এসছে নেটো বাহিনীকে আফগানিস্তান থেকে ফিরিয়ে আনার। ব্রাসেলস’এ নেটোর মহাসচিব জেন্স স্টলটেনবার্গের পাশে দাঁড়িয়ে ব্লিংকেন বলেন, “ আমরা যে লক্ষ্য অর্জনের জন্যে গিয়েছিলাম , আমরা সেই লক্ষ্য অর্জন করেছি”। তিনি আরও বলেন, “ আমরা সামনের সপ্তাহ এবং মাসগুলোতে আমাদের সৈন্যদের আফগানিস্তান থেকে নিরাপদ ভাবে, স্বেচ্ছায় ও সমন্বিত ভাবে ফিরিয়ে আনার জন্য ঘনিষ্ঠ পর্যায়ে কাজ করে যাবো। তবে আমরা সেটা করলেও, আফগানিস্তানের প্রতি, দেশটির ভবিষ্যতের প্রতি আমাদের প্রতিশ্রুতি বহাল  থাকবে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন আজ বলেছেন সময় এসছে নেটো বাহিনীকে আফগানিস্তান থেকে ফিরিয়ে আনার। ব্রাসেলস’এ নেটোর মহাসচিব জেন্স স্টলটেনবার্গের পাশে দাঁড়িয়ে ব্লিংকেন বলেন, “ আমরা যে লক্ষ্য অর্জনের জন্যে গিয়েছিলাম , আমরা সেই লক্ষ্য অর্জন করেছি”। তিনি আরও বলেন, “ আমরা সামনের সপ্তাহ এবং মাসগুলোতে আমাদের সৈন্যদের আফগানিস্তান থেকে নিরাপদ ভাবে, স্বেচ্ছায় ও সমন্বিত ভাবে ফিরিয়ে আনার জন্য ঘনিষ্ঠ পর্যায়ে কাজ করে যাবো। তবে আমরা সেটা করলেও, আফগানিস্তানের প্রতি, দেশটির ভবিষ্যতের প্রতি আমাদের প্রতিশ্রুতি বহাল থাকবে। স্টলটেনবার্গ, যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিন, জর্মান পররাষ্ট্রমন্ত্রী হাইকো ম্যাস,ইটালিয়ান পররাষ্ট্রমন্ত্রী লুইগো দিমাইয়ো,তুরস্কের পররষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসোগলু এবং ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাবের সঙ্গে আলোচনার আগে ব্লিংকেন আজ এ কথাগুলো বলেছেন।

স্টলটেনবার্গ বলেন ভবিষ্যতে নেটোর আফগানিস্তানে অবস্থান সম্পর্কে ঘনিষ্ঠ ও সমন্বিতভাবে এই সলাপরামর্শ করার সুযোগকে তিনি স্বাগত জানাচ্ছেন। যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলেছেন নেটো মিত্রদের সঙ্গে আলোচনা করেই আফগানিস্তান ত্যাগের সিদ্ধান্ত নেয়া হবে।

আজকের এই আলোচনায় রাশিয়া-ইউক্রেন সীমান্তের বিষয়েও আলোকপাত করা হবে যেখানে রাশিয়া তার সৈন্য সমাবেশ ঘটাচ্ছে। স্টলটেনবার্গ রাশিয়ার এই কর্মকান্ডকে আগ্ররাসন বলে অভিহিত করেছেন।

XS
SM
MD
LG