অ্যাকসেসিবিলিটি লিংক

ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে আরব দেশগুলোর প্রতি আহ্বান জানাবেন ব্লিংকেন


ফাইল - মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন ওয়াশিংটনে পররাষ্ট্র দফতরে সংবাদ সম্মেলনের সময় কথা বলছেন। ১৬ সেপ্টেম্বর ২০২১।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন শুক্রবার বলেন ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে তিনি আরব দেশগুলোর প্রতি আহ্বান জানাবেন। ইসরাইল, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত এবং মরক্কোর কর্মকর্তাদের সঙ্গে এক ভার্চুয়াল বৈঠকে তিনি বক্তব্য রাখছিলেন। গত বছর যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় সম্পাদিত আব্রাহাম অ্যাকর্ডস নামে পরিচিত কুটনৈতিক চুক্তির বার্ষিকীতে শুক্রবার এই বৈঠকটি অনুষ্ঠিত হয়।

এই বৈঠকে ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইয়ায়ির লাপিদ বলেন তিনি এ মাসের শেষের দিকে বাহরাইন সফরে যাবেন। ঐ চুক্তি সম্পাদিত হবার পর এ হবে কোন ইসরাইলি মন্ত্রীর প্রথম বাহরাইন সফর। তিনি বলেন এই চুক্তি নতুন সদস্যদের জন্যও উন্মুক্ত রয়েছে।

প্রাক্তন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প প্রশাসনের মধ্যস্থতায় সম্পাদিত এই চুক্তির প্রতি বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন সমর্থন জানিয়েছেন।

ফিলিস্তিনরা এই চুক্তিকে বিশ্বাসঘাতকতা বলে মনে করে কারণ এর ফলে আরবদের দীর্ঘদিনের এই অবস্থান যে ইসরাইলকে স্বীকৃতি প্রদান ফিলিস্তিনি রাষ্ট্র সৃষ্টির অগ্রগতির সঙ্গে সম্পৃক্ত তাকে আরও দূর্বল করা হয়েছে।

বাইডেন প্রশাসনের শীর্ষ কর্মকর্তারা বলেছেন, তাঁরা চান আরও বেশি আরব দেশগুলি ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করুক তবে গতকালের বৈঠকের আগে পর্যন্ত এই চুক্তির বার্ষিকী পালনে আগ্রহী ছিলেন না।

ব্লিংকেন এই চুক্তির এবং এর অর্থনৈতিক সুবিধাগুলি তুলে ধরেন এবং বলেন, “এই প্রশাসন, গত প্রশাসনের সফল প্রচেষ্টাকে আরও এগিয়ে নিতে চায় যাতে করে স্বাভাবিকরণের এই প্রচেষ্টা অব্যাহত থাকে”।

পররাষ্ট্র মন্ত্রী বলেন তিনি সুদানের সঙ্গে সুসম্পর্ক স্থাপনে ইসরাইলকে সাহায্য করবেন যে দেশটি গত বছর ইসরাইলের সঙ্গে সম্পর্কে সাফল্য অর্জন করেছে। তা ছাড়া মিশর ও জর্দানতো আছেই যাদের সঙ্গে ইসরাইলের দীর্ঘদিনের শান্তি চুক্তি রয়েছে।

XS
SM
MD
LG