অ্যাকসেসিবিলিটি লিংক

বগুড়ায় তিনজন ভার্চুয়াল মুদ্রা ব্যবসায়ী গ্রেফতার


ভার্চুয়াল মুদ্রা অবৈধ ভাবে বেচা কেনা চক্রের মূলহোতা আহসান হাবিব, কাজী সোহেল ও মারুফ বিল্লাহকে গ্রেফতার করেছে বগুড়ার সাইবার পুলিশ।

অনলাইনে যেসব ডিজিটাল মুদ্রা পাওয়া যায় সেগুলোকে ক্রিপ্টোকারেন্সি বলে। এই ক্রিপ্টোকারেন্সি ট্রানজেকশনের সময় আদান প্রদানকারীদের তথ্য গোপন থাকে। বেশিরভাগ সময়েই থাকে অজ্ঞাত। এ ধরণের মুদ্রার বিনিময়ে ব্যবহার করা হয় ক্রিপ্টোগ্রাফি নামের একটি পদ্ধতি। এই পদ্ধতিতে প্রচলিত ভাষা বা সংকেতের লেখা তথ্য এমন একটি কোডে লেখা হয়, যা ভেঙে তথ্যের নাগাল পাওয়া প্রায় অসম্ভব। ফলে বাংলাদেশে এ সকল ক্রিপ্টোকারেন্সি জুয়া খেলা বা কালো টাকাকে সরকারের চোখ থেকে লুকানোর জন্য ব্যবহৃত হয়।

এবিষয়ে বগুড়া পুলিশ সুপার আলী আশরাফ ভূঁঞা আরো জানান, এই চক্রটি www.easypaid.com Ges www.bddollarcash.com নামের দুটি ওয়েবসাইটের মাধ্যমে বাংলাদেশে যেসব ক্রিপ্টোকারেন্সি অবৈধ দীর্ঘদিন যাবৎ সেগুলো লেনদেন করে আসছিল। বাংলাদেশে Bitcoin, Bitcoin Cash, Litecoin, Etherium ক্রিপ্টোকারেন্সি অবৈধ। বাংলাদেশে অবৈধ এসব ক্রিপ্টোকারেন্সির মধ্যে সবচেয়ে বেশি মূল্যবান বিটকয়েন। অনেকেই তাই বেশি লাভের আশায় বিটকয়েন কিনে রেখে দাম বাড়লে বিক্রির আশায় এই ব্যবসায় ঝুঁকছে। বিপিএল এবং আইপিএল এর সময় Bet365 সহ আন্তর্জাতিক অনলাইনে জুয়ার আসরে অংশ নিতেও বাংলাদেশ থেকে এসব ক্রিপ্টোকারেন্সি কেনাবেচার হিড়িক পড়ে যায়। এছাড়া এসব ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে ডার্কওয়াভসহ বিভিন্ন মাধ্যমে বিশে^র যে কোন প্রান্তে মোটা অংকের অর্থ লেনদেন করা হয়। যেসব অর্থ দ্বারা অপরাধ সংঘটনের কাজে ব্যবহৃত হতে পারে।

গ্রেফতারকৃতরা তাদের দুটি ওয়েব সাইটের মাধ্যমে ইলেট্রিক ওয়ালেট হিসেবে ক্রিপ্টোকারেন্সি কেনাবেচায় ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছিল। তাদের গ্রাহক সংখ্যা ছিলো প্রায় সাড়ে সাত হাজার। তাদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলা দায়ের করা হয়েছে।

please wait

No media source currently available

0:00 0:00:54 0:00

XS
SM
MD
LG