অ্যাকসেসিবিলিটি লিংক

ব্রিটিশ প্রধানমন্ত্রীর ই.ইউর নেতার সঙ্গে ব্রেক্সিট বিষয়ে জরুরি আলোচনা


Brexit Protesters

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন আজ ব্রাসেলস’এইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন দের লেএ’র সঙ্গে এক নৈশভোজে মিলিত হচ্ছেন এবং এটি হচ্ছে আগামি তিন সপ্তার মধ্যে শেষ চেষ্টা যাতে ব্রেক্সিট কার্যকর করার জন্য একটি চুক্তি সম্পাদন করা যায়। পাঁচ বছর থেকে চলে আসা ব্রেক্সিট সংকটের শেষে যুক্তরাজ্য ৩১ শে ডিসেম্বর ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে আসছে এবং এ রকম আশংকা হচ্ছে যে এ ব্যাপারে চূড়ান্ত কোন চুক্তি না হলে এক ধরণের বিশৃঙ্খলা সৃষ্টি হবে। তাই এই নৈশভোজকে থমকে থাকা বানিজ্য বিষয়ক আলোচনা শুরু করার শেষ  সুযোগ হিসেবে দেখা হচ্ছে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন আজ ব্রাসেলস’এইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন দের লেএ’র সঙ্গে এক নৈশভোজে মিলিত হচ্ছেন এবং এটি হচ্ছে আগামি তিন সপ্তার মধ্যে শেষ চেষ্টা যাতে ব্রেক্সিট কার্যকর করার জন্য একটি চুক্তি সম্পাদন করা যায়। পাঁচ বছর থেকে চলে আসা ব্রেক্সিট সংকটের শেষে যুক্তরাজ্য ৩১ শে ডিসেম্বর ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে আসছে এবং এ রকম আশংকা হচ্ছে যে এ ব্যাপারে চূড়ান্ত কোন চুক্তি না হলে এক ধরণের বিশৃঙ্খলা সৃষ্টি হবে। তাই এই নৈশভোজকে থমকে থাকা বানিজ্য বিষয়ক আলোচনা শুরু করার শেষ সুযোগ হিসেবে দেখা হচ্ছে।

ব্রিটেনের একটি সরকারি সুত্র অবশ্য বলেছে আমাদেরকে বাস্তবতার সঙ্গে বিবেচনা করতে হবে যে কোন রকম সমঝোতা সম্ভব নাও হতে পারে কারণ আমরা যুক্তরাজ্যের সার্বভৌমত্বের ব্যাপারে কোন আপোষ করতে পারি না। সুত্রটি বলে এটাতো পরিস্কার যে কোন রকম অগ্রগতি সাধন করতে হলে কিছু রাজনৈতিক প্রণোদনার প্রয়োজন পড়বে। সুত্রটি বলে অগ্রগতি হলে মিশেল বার্নিয়ার এবং ডেভিড ফ্রস্ট আলোচনা আবার শুরু করতে পারেন। ব্রিটিশ প্রধানমন্ত্রীর ব্রেক্সিট বিষয়ক প্রধান ব্যক্তি মাইকেল গোভ আজ এই চুক্তি সম্পাদিত না হলে কি অসুবিধে হতে পারে সে সব কথা আলোচনা করতে অস্বীকৃতি জানান তবে বলেন চুক্তি হতে হলে ইউরোপীয় ইউনিয়নকে এগিয়ে আসতে হবে । গোভ বলেন চুক্তি তখনই সম্ভব হবে যখন ইউরোপীয় ইউনিয়ন এটা স্বীকার করে নেবে যে যুক্তরাজ্য একটি সার্বভৌম দেশ।

কোন রকম চুক্তি সম্পাদনায় ব্যর্থতা সীমান্তগুলোতে জট পাকাবে, অর্থ বাজারকে হতবাক করা পরিস্থিতিতে ফেলবে, ইউরোপ জুড়ে এবং এর বাইরেও সরারাহে ধারায় বিঘ্ন ঘটাবে ।

XS
SM
MD
LG