অ্যাকসেসিবিলিটি লিংক

রুশ গোয়েন্দাকে বিষ দেওয়ার বিষয়ে বৃটেন জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে অবহিত করবে


Police tape and bagged items are seen near an inflatable structure in the courtyard of Ashley Wood Recovery; where emergency services worked following the poisoning of former Russian intelligence officer Sergei Skripal and his daughter Yulia; in Salisbury

৪ঠা মার্চ বৃটেনের সলসবেরিতে শহরে সাবেক রুশ গোয়েন্দা সার্গেই স্ক্রিপ্যাল এবং তাঁর কন্যা ইউলিয়া’র উপর কথিত রাসায়নিক অস্ত্র ব্যবহারের বিষয়ে বৃটিশ সরকার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্যদের অবহিত করবে।

সার্গেই স্ক্রিপ্যাল এবং তাঁর কন্যা ইউলিয়া কে অজ্ঞান অবস্থায় পাওয়া যায় এবং তাদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তাদের অবস্থা সংকটজনক।

বৃটেনের পররাষ্ট্র দফতর বলেছে তারা নিরাপত্তা পরিষদের জরুরী বৈঠক ডেকেছে।

বৃটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে বলেছেন রাশিয়াই সম্ভবত ওই আক্রমণের জন্য দায়ী। তিনি মস্কোর বিরুদ্ধে, ২৩জন রুশ রাজনীতিকে বহিষ্কার সহ বেশ কিছু প্রতিশোধমূলক ব্যবস্থার কথা ঘোষণা করেছেন। হাউস অফ কমন্সে সংসদ বিধায়কদের সামনে তিনি বলেন বৈরী বিদেশী রাষ্ট্রের তৎপরতা থেকে বৃটেনকে রক্ষা করার জন্য তাঁর সরকার আইন প্রণয়ন করবে এবং গুপ্তচরবৃত্তি দমনের লক্ষ্যে নতুন আইন প্রণয়নের কথা বিবেচনা করবে। টেরেসা মে অন্যান্য পদক্ষেপের মধ্যে, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সারগেই লাভরভের পরিকল্পিত সফরসহ, বৃটেন ও রাশিয়ার মধ্যে উচ্চ পর্যায়ের যোগাযোগ আপাতত বন্ধ করেছে।

বিষ প্রয়োগে সংশ্লিষ্টতার কথা রাশিয়া অস্বীকার করেছে।

XS
SM
MD
LG