অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে উপাসনালয়ে হামলার ঘটনায় ২ কিশোরকে আটক করেছে ব্রিটিশ পুলিশ


আইনরক্ষাকারী সদস্যরা টেক্সাসের কোলিভিলে ইসরাইলি উপাসনালয়ের বাইরে অবস্থান নিয়েছেন, ১৬ই জানুয়ারি, ২০২২, ছবি/ব্রেন্ডন ওয়েড/এপি

যুক্তরাষ্ট্রে উপাসনালয়ে হামলার ঘটনায় ২ কিশোরকে আটক করেছে ব্রিটিশ পুলিশ
যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের ইহুদিদের একটি উপাসনালয়ে (সিনাগগ) উপাসনারতদের জিম্মির ঘটনায় দুই কিশোরকে আটক করেছে যুক্তরাজ্য পুলিশ। রবিবার (১৬ জানুয়ারি) মধ্যরাতে বৃহত্তর ম্যানচেস্টার পুলিশ এক বিবৃতিতে জানায়, সন্ত্রাসবাদবিরোধী পুলিশ বিভাগের কর্মকর্তারা জিজ্ঞাসাবাদের জন্য দক্ষিণ ম্যানচেস্টার থেকে দুই কিশোরকে আটক করেছে। যদিও তাদের বিরুদ্ধে কোনো অভিযোগ গঠন করা হয়েছে কি না সে ব্যাপারে বিস্তারিত কিছু জানা যায়নি।

রবিবার সকালে যুক্তরাষ্ট্র পুলিশ জানায়, এই ঘটনায় দায়ী হিসেবে তারা ৪৪ বছর বয়সী যুক্তরাজ্য নিবাসী মালিক ফয়সাল আকরামকে শনাক্ত করেছে। ফয়সাল আকরাম টেক্সাসের ফোর্ট ওয়ার্থের কাছে কনগ্রেগেশন বেথ ইসরায়েল নামের একটি উপাসনালয়ে চারজন ব্যক্তিকে জিম্মি করেছিলেন।

টানা ১০ ঘন্টা ধরে চলা এই জিম্মির ঘটনা পুলিশের অতর্কিত অভিযানে শেষ হয়। এফবিআই–এর কৌশলগত দলের একজন সদস্য ফয়সাল আকরামকে গুলি করে হত্যা করে এবং সকল জিম্মিকে মুক্ত করে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সাহসী ভূমিকার ভূয়সী প্রশংসা করেন এবং এই ধরনের এন্টি-সেমিটিস্ট হামলা সহ্য করা হবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন।

"সামনের দিনগুলোতে এই ধরনের হামলার উদ্দেশ্য সম্পর্কে আমরা আরও জানতে পারব" বাইডেন বলেন। তিনি আরও বলেন, "আমি পরিষ্কার ভাষায় বলতে চাই যারা এন্টি-সেমিটিজম এবং উগ্রবাদের মাধ্যমে ঘৃণা ছড়াতে চায় আমরা তাদের বিরুদ্ধে দাঁড়াব"।

এফবিআই এক বিবৃতিতে জানিয়েছে, তারা জিম্মি সংকটের এই ঘটনায় আর কারও সংশ্লিষ্টতা খুঁজে পায়নি। যদিও এর উদ্দেশ্য পরিষ্কার নয়।

অপহরণের সময় আকরামকে উপাসনালয়ের ফেসবুক পেইজের লাইভে কর্তৃপক্ষের প্রতি বিষোদগার করতে এবং একজন পাকিস্তানি স্নায়ুবিজ্ঞানীর মুক্তি দাবি করতে শোনা যায়। তিনি আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সেনা কর্মকর্তাদের হত্যাচেষ্টার দায়ে অভিযুক্ত।

ডালাসের ডব্লিউএফএএ টেলিভিশনে প্রচারিত একটি ভিডিওতে দেখা যায়, লোকজন উপাসনালয়ের দরজা দিয়ে ছুটে বেরিয়ে যাচ্ছেন এবং কয়েক সেকেন্ড পরে সেই দরজায় বন্দুক হাতে একজনের আবির্ভাব হয়। হামলাকারী দরজা বন্ধ করে দেয় এবং কয়েক মুহূর্ত পরে একটি বোমা বিস্ফোরণের আওয়াজ পাওয়া যায়। এর পরপরই গুলির শব্দ শোনা যায়।

প্রেসিডেন্ট বাইডেন রবিবার সকালে ফিলাডেলফিয়ায় একটি খাদ্য গুদামঘর পরিদর্শনকালে সংবাদকর্মীদের বলেন, "অ্যাটর্নি জেনারেল মেরিক গারলান্ড এই ঘটনার বিষয়ে এই ধরনের বিষয়গুলো মোকাবিলা করতে বদ্ধপরিকর”।

এপির খবরে বলা হয় ফয়সাল আকরাম বিজ্ঞানি আফিয়া সিদ্দিকির মুক্তি দাবি করছিলেন। আফিয়া সিদ্দিকিকে ২০০৮ সালে যুক্তরাষ্ট্রের সেনা সদস্যদের ওপর গুলি চালানোর অপরাধে ২০১০ সালে ৮৬ বছরের কারাদণ্ড প্রদান করে দেশটির আদালত। ব্রান্ডিস বিশ্ববিদ্যালয় এবং ম্যাসাচুসেট ইন্সটিটিউট অব টেকনোলজিতে পড়াশোনা করা আফিয়া বর্তমানে টেক্সাস ফেডারেল কারাগারে বন্দী।

ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেত এই হামলার ঘটনার তীব্র নিন্দা করেছেন।

“এই ঘটনা আমাদের মনে করিয়ে দিল ইহুদি বিরোধী ধারণা এখনও বিশ্বে বিদ্যমান এবং আমাদের এর বিরুদ্ধে যুদ্ধ করে যেতে হবে,” বেনেত টুইটারে লিখেছেন, “আমার বেশ ভালো লাগছে জিম্মিরা সুস্থ রয়েছেন”।

[এই প্রতিবেদনের জন্য ইসলামাবাদ থেকে আয়াজ গুল সহায়তা করেছেন। কিছু তথ্য বার্তা সংস্থা এপি থেকে নেওয়া]

XS
SM
MD
LG