অ্যাকসেসিবিলিটি লিংক

ছাত্র সংসদের ভোটের মনোনয়ন দাখিলকে কেন্দ্র করে পশ্চিমবঙ্গের শিক্ষাঙ্গণ উত্তপ্ত


পশ্চিমবঙ্গের শিক্ষাঙ্গণে ছাত্র সংসদের ভোটের মনোনয়ন দাখিলকে কেন্দ্র করে রণক্ষেত্রের চেহারা নিল উত্তরবঙ্গের শিলিগুড়ি ও নকশালবাড়ি কলেজ।

মনোনয়ন দাখিল ঘিরে এই দুই কলেজে তৃনমূল ছাত্র সংগঠন টিএমসিপি ও বাম ছাত্র সংগঠন এসএফআই'য়ের মধ্যে দফায় দফায় সংঘর্ষ চলে। মনোনয়ন দাখিলকে কেন্দ্র করে সকাল থেকেই সরগরম ছিল উত্তরবঙ্গের দুই কলেজ।

নকশালবাড়ি কলেজে বহিরাগতদের নিয়ে কলেজে ঢোকার চেষ্টার অভিযোগ ওঠে এসএফআই এর বিরুদ্ধে। এরপরই পরিস্থিতি ঘোলাটে হয়ে ওঠে। হাতাহাতি শুরু হয় দু’পক্ষের মধ্যে।

অন্যদিকে, শিলিগুড়ি কলেজে এক ছাত্রর মাথা ফাটিয়ে দেওয়ার অভিযোগ ওঠে। জখম হয় দুই ছাত্র। এসএফআইয়ের তরফে অভিযোগ, তাদের মনোনয়ন জমা দিতে বাধা দেয় তৃণমূলের ছাত্র সংগঠনের সদস্যরা। পরিস্থিতি সামাল দিতে কাঁদানে গ্যাস ছুঁড়তে হয় পুলিশকে।

অন্যদিকে কলকাতা বিশ্ববিদ্যালয়েও মনোনয়ন দাখিলকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে ওঠে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। ছাত্রদের দুই দলই একে অপরের বিরুদ্ধে অভিযোগ জানাতে থাকে। পরিস্থিতি আঁচ করেই কলকাতা বিশ্ববিদ্যালয় সংলগ্ন কলেজ স্ট্রিট চত্বরে মোতায়েন করা হয় বিরাট পুলিশ বাহিনী।

প্রসংগত বলা যেতে পারে, ছাত্র নির্বাচন নিয়ে বেশ কয়েকদিন ধরেই উত্তপ্ত রাজ্যের বিভিন্ন কলেজ। এ বিষয়ে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, “শিক্ষাঙ্গণকে কোনভাবেই কলুষিত করা যাবে না। কড়া হাতে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা হবে বলে বার্তা দেন তিনি।” কলকাতা থেকে পরমাশিষ ঘোষ রায়।

XS
SM
MD
LG