অ্যাকসেসিবিলিটি লিংক

ক্যালিফোর্নিয়া প্রাণঘাতি দাবাগ্নিতে মৃতের বর্তমান সংখ্যা আটচল্লিশ


A home burns as the Camp Fire rages through Paradise, Calif., on Nov. 8, 2018.

যুক্তরাষ্ট্রে ক্যালিফোর্নিয়া রাজ্যে দাবাগ্নি কবলিত এলাকা থেকে উদ্ধার কর্মিরা-সন্ধানী দলগুলো আরো মৃতদেহের সন্ধান পেয়েছে এখন – এবং এভাবেই মৃতের বর্তমান সংখ্যা এখন দাঁড়িয়েছে আটচল্লিশে । ইতিহাসে, এর আগে আর কখনো এমোন প্রাণঘাতি-এতো বিপর্যয়ের বনাগ্নি দেখা যায়নি ব’লে খবরাখবরে উল্লেখ করা হচ্ছে । দাবাগ্নি কবলিত এমনি একটি এলাকা হ’লো ২৭ হাজার মানুষের জনবসতি – নাম যার প্যারাডাইস- মাত্রই দিন কয়েকের ব্যবধানে সাত হাজার বসত বাড়ি পুড়ে ছারখার হয়েছে ।

কতৃপক্ষিয় সূত্রে বলা হচ্ছে – দু’শোরও বেশি লোকের এখনো কোনো হদিশ মিলছে না – ইতিমধ্যে সন্ধান-উদ্ধার তৎপরতা লাগাতার চ’লছে – চলছে সেই সঙ্গে এ বনাগ্নির তান্ডবও । । স্থানীয় বাট কাউন্টির শেরীফ কৌরী হোনিয়া ব’লছেন – মঙ্গলবার ভস্মিভুত ঘরবাড়ির ভেতর থেকে উদ্ধার করা হয় ৬টি মৃতদেহ ।

কতৃপক্ষ, স্থনান্তরনের সতর্কী সংকেত পাঠিয়ে লোকজনকে নিরাপদ দূরত্বে সরে যাবার ব্যাপারে যথেস্ট উদ্যোগ নিয়েছিলেন কিনা জানতে চাইলে শেরীফ কৌরী হোনিয়া ব’লেছেন- কতৃপক্ষ যারপরনাই চেষ্টা চালিয়েছে, এর চেয়ে বেশি আর কিছুই করার ছিলো না – কারুরই। ক্যালিফোর্নিয়ায়, বনাগ্নি কোনো নতুন কিছু নয় – বিশেষ ক’রে বছরের এই শুকনো মওশুমে, শুকনো বাতাস উড়িয়ে নিয়ে চলে আগুনের লেলিহান শিখাগুলোকে এক প্রান্ত হতে – আরেক প্রান্তে- দাউ দাউ করে জ্বলে ওঠে একটার পর একটা গাছ গাছালি লতাগুল্ম ।

XS
SM
MD
LG