অ্যাকসেসিবিলিটি লিংক

কম্বোডিয়ান যুবরাজ ও রাজনীতিবিদ নরোদম রণঋদ্ধ ৭৭ বছর বয়সে মারা গেছেন


যুবরাজ নরোদম রণঋদ্ধ (ফাইল ছবি)

কম্বোডিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী এবং প্রয়াত রাজা নরোদম সিহানুকের ছেলে, যুবরাজ নরোদম রণঋদ্ধ, ৭৭ বছর বয়সে রবিবার ফ্রান্সে মারা গেছেন। দেশটির তথ্যমন্ত্রী খিউ কানহারিথ তার ফেসবুক পেজে এই ঘোষণা দিয়েছেন।

খিউ কানহারিথ বলেন, তিনি কম্বোডিয়ার রাজপরিবারের এক সদস্যের কাছ থেকে মৃত্যুর বিষয়ে জানতে পেরেছেন। তবে তিনি মৃত্যুর কারণ জানাননি।

২০১৮ সালে কম্বোডিয়ায় একটি গাড়ি দুর্ঘটনার পর থেকে রণঋদ্ধ অসুস্থ ছিলেন। মিডিয়ার সাথে কথা বলার অনুমতি না থাকায়, নাম প্রকাশ না করার শর্তে রণঋদ্ধের একজন সহযোগী বলেন, তিনি চিকিৎসার জন্য ২০১৯ সালের শেষের দিকে প্যারিসে গিয়েছিলেন।

রণঋদ্ধের কর্মজীবন সর্বদা তার ক্যারিশম্যাটিক পিতা সিহানুক এবং পরবর্তীতে তার রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী ও সাবেক সামরিক কমান্ডার হুন সেনের ছায়াতলে ছিল। একসময় তাঁর দেয়ালে পিঠ ঠেকে গেলে, হুন সেনের সাথে ক্ষমতা ভাগাভাগিও করেছিলেন রণঋদ্ধ। হুন সেন বর্তমানে কম্বোডিয়ার প্রধানমন্ত্রী।

সিহানুকের পুত্র হিসাবে রণঋদ্ধ তার অবস্থান থেকে ব্যবসা করেছিলেন, কিন্তু তার পিতার মতো শক্তিশালী ব্যক্তিত্ব এবং রাজনৈতিক দক্ষতার অভাব ছিল। সিহানুকের পদত্যাগের পর, রণঋদ্ধের সৎ ভাই নরোদম সিহামনি ২০০৪ সালে রাজা হন। সিহামনির ফেসবুক পেজ রণঋদ্ধের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে।

রণঋদ্ধের থেকে ত্রিশ বছরেরও বেশি ছোট দ্বিতীয় স্ত্রী, ওক ফাল্লা, একজন শাস্ত্রীয় নৃত্যশিল্পী, যার সাথে রণঋদ্ধের দুটি সন্তান ছিল। ২০১৮ সালে এক গাড়ি দুর্ঘটনায় ওক ফাল্লা মারা যান।

XS
SM
MD
LG