অ্যাকসেসিবিলিটি লিংক

চীনের চ্যালেঞ্জ মোকাবিলায় পেন্টাগনের নতুন প্রচেষ্টা


যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিন সামরিক বাহিনীর জন্য গতকাল বুধবার চীনের ক্রমাগত চ্যালেঞ্জ মোকাবিলা সম্পর্কে তাঁর দপ্তরের প্রচেষ্টার বিষয়টি তুলে ধরেছেন। কোন কোন উদ্যোগের কথা যদিও গোপন থাকছে, প্রতিরক্ষা কর্মকর্তারা সংবাদদাতাদের বলেছেন, চীনের সঙ্গে প্রতিযোগিতাকে অগ্রাধিকার দিতে এবং এটা নিশ্চিত করতে যে ইন্দো-প্যাসিফিক অঞ্চলের চ্যালেঞ্জগুলো প্রয়োজনমতো মনোযোগ পাচ্ছে, নতুন সাংগঠনিক কাঠামো তৈরি করা হয়েছে।

পেন্টাগনের প্রেস সচিব জন কারবি বলেছেন, “এক নম্বর চ্যালেঞ্জ হিসেবে চীনের বিষয়টি প্রতিরক্ষা বিভাগ কি ভাবে দেখছে, এটি হচ্ছে তারই মূল্যায়ন এবং টাস্ক ফোর্স এ ব্যাপারে কিছু ফাঁক পেয়েছে যাতে হয়ত আমরা আরও ভাল করতে পারতাম”। আরেকজন প্রতিরক্ষা কর্মকর্তা সংবাদদাতাদের বলেন, “এই প্রচেষ্টা কোন নতুন কৌশল নয় কিংবা বাইডেন প্রশাসন আজ পর্যন্ত যেখানে রয়েছে সেখান থেকে কোন দিক-পরিবর্তন নয়”। তিনি বলেন “প্রতিরক্ষা মন্ত্রীর এই নির্দেশনা মূলত: বিভাগটিকে এক রকম শৃঙ্খলায় নিয়ে আসা যাতে করে চীনের ক্রমবর্ধমান চ্যালেঞ্জকে অগ্রাধিকারের ভিত্তিতে এক নম্বরে রাখা হয়।

এই উদ্যোগের ভিত্তি হচ্ছে পেন্টাগনের চায়না টাস্ক ফোর্স যা প্রতিষ্ঠিত হয় ফেব্রুয়ারি মাসে এবং এর লক্ষ্য হচ্ছে চীন সংশ্লিষ্ট নীতিমালা পর্যালোচনা করা এবং অগ্রাধিকারের বিষয়গুলো চিহ্নিত করা।

XS
SM
MD
LG