অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানের ওপর থেকে অর্থনৈতিক নিষেধাজ্ঞা তুলে নিতে জি টোয়েন্টিকে আহ্বান জানিয়েছে চীন


আফগানিস্তানের কাবুলের রাস্তায় তালিবানের পতাকা দেখা যাচ্ছে। সেপ্টেম্বর ১৬, ২০২১।

চীনের শীর্ষ কূটনীতিক বৃহস্পতিবার জি টোয়েন্টির সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের এক ভার্চুয়াল সম্মেলনে, আফগানিস্তানের মানবিক সংকট এবং অর্থনৈতিক মন্দা মোকাবেলায় সহায়তা করতে তালিবান শাসিত দেশটির বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা তুলে নেবার আহ্বান জানান।

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের সাইডলাইনে অনুষ্ঠিত ঐ সম্মেলনে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেন, দক্ষিণ এশিয়ার দেশটিকে সাহায্য করতে আন্তর্জাতিক অর্থনৈতিক সহযোগিতার প্রধান বৈশ্বিক প্লাটফর্ম হিসাবে জি-২০ এর সদস্য দেশগুলো গঠনমূলক ভূমিকা পালনে দায়বদ্ধ।

ওয়াং বলেন, "আফগানিস্তানের ওপর থেকে সব ধরনের একপাক্ষিক নিষেধাজ্ঞা বা বিধিনিষেধগুলো প্রত্যাহার করা উচিৎ"।

ইসলামপন্থী তালিবান গত মাসে ক্ষমতায় ফেরায় যুক্তরাষ্ট্র কাবুলের জন্য রিজার্ভে থাকা বিলিয়ন ডলার স্থগিত করে রাখে। বিশ্বব্যাংক এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিল- এই দুটি সংস্থা উন্নয়নমূলক তহবিল থেকে আফগানিস্তানের অর্থ পাওয়ার সুযোগ বন্ধ করে দেয়।

সম্মেলনে ওয়াং বলেন, আফগানিস্তানের বৈদেশিক মুদ্রার মজুদ দেশটির জাতীয় সম্পদ এবং তা দেশটির উপর রাজনৈতিক চাপ প্রয়োগের জন্য দর কষাকষির উপায় হিসাবে ব্যবহার না করে এর মালিকানা ও ব্যবহার জনগনের জন্য হওয়া উচিৎ।

যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশ তালিবানের প্রতি একটি অন্তর্ভূক্তিমূলক সরকার গঠনের আহ্বান জানিয়েছে, যে সরকারের মানবাধিকারের প্রতি শ্রদ্ধা থাকবে এবং সরাসরি কোনো যোগাযোগ বা কূটনৈতিক স্বীকৃতি পেতে হলে কঠোর ইসলামপন্থী শাসন ফিরিয়ে আনা থেকে বিরত থাকবে।

XS
SM
MD
LG