অ্যাকসেসিবিলিটি লিংক

চীন এবং যুক্তরাষ্ট্রের মধ্যে বানিজ্য বিরোধঃ ডক্টর আহসান হাবিবের সাক্ষাৎকার


যুক্তরাষ্ট্রের মিশিগান রাজ্যের এড্রিয়ান কলেজের অর্থনীতির অধ্যাপক ডক্টর আহসান হাবিবের সাক্ষাৎকার, চীনের তরফের বানিজ্য পন্যের ওপর ট্রাম্প প্রশাসনের বানিজ্য শুল্ক বৃদ্ধির বিষয় নিয়ে।

চীন হূঁশিয়ার করে বলছে- প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের হুমকি মতো শুল্ক বৃদ্ধি এবং অন্যান্য বন্দোবস্ত চীনের বিরুদ্ধে বাস্তবায়িত যদি করা হয়, তাহ’লে দু’দেশের মধ্যেকার কোনো বানিজ্য ও ব্যবসায়িক ঐকমত্যই কার্যকর করা যাবেনা। আপনার মূল্যায়ন—

আজ রবিবারেই বেজিংয়ে বৈঠক হয়েছে যুক্তরাষ্ট্রের বানিজ্য মন্ত্রী উইলবার রস ও চীনের ডেপুটী প্রধানমন্ত্রী লিউ হির মধ্যে নতুন প্রস্থে- দু’দেশের মধ্যে যে বানিজ্য বিরোধ ধিকি ধিকি লয়ে চারিয়ে উঠছে ব’লে অনেকে মনে করেন তারই নিস্পত্তির লক্ষে এবং এতে বেজিংও তার পক্ষের বানিজ্য উদ্বৃত্ত কমিয়ে আনার ওয়াদা ব্যক্ত করেছে। বেজিংয়ের দিয়াওয়ুতাই অতিথি শালায় অনুষ্ঠিত আলোচনার সূচনা পর্বে বানিজ্য মন্ত্রী রস বলেন- চীন কিনবে বা কিনতে পারে নির্দিষ্টভাবে এ্যামেরিকার এমোন সব রফতানী পন্য নিয়ে আলোচনা হয়েছে দু’তরফে- অথচ আজকের এ আলোচনার পর যৌথ কোনো ইশতেহার প্রকাশিত হ’লো না বা কোনো পক্ষই এ ব্যাপারে মুখ খুললো না। কি মনে হয়, প্রফেসার হাবিব?

হোয়াইট হাউস এই গেলো সপ্তাহেই আবার নতুন করে হূমকির পুনরাবৃত্তি করে বলেছে- চীনের পাঁচ হাজার কোটি ডলারের প্রযুক্তি সংশ্লিষ্ট সামগ্রীর ওপর শুল্ক বাড়ানো হবে ব’লে। আপনার বিশ্লেষন- প্রফেসার আহসান হাবিব।

please wait

No media source currently available

0:00 0:06:07 0:00

XS
SM
MD
LG