অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের তাইওয়ান প্রণালী ব্যবহারের প্রতিবাদ জানিয়েছে চীন


ইউএসএস কিড ক্ষেপণাস্ত্র নির্দেশিত  ধ্বংসকারী এবং কোস্ট গার্ড কাটার মুনরো শুক্রবার আন্তর্জাতিক জলসীমায় তাইওয়ান প্রণালী ব্যবহার করে। ২৭ আগস্ট ২০২১।

শনিবার চীনের প্রতিরক্ষা মন্ত্রক যুক্তরাষ্ট্রের একটি যুদ্ধজাহাজ এবং কোস্ট গার্ড কাটার চীন ও তাইওয়ানের মধ্যে নৌপথ ব্যবহার করার জন্য প্রতিবাদ জানিয়েছে। চীন স্বশাসিত তাওয়ান দ্বীপের মালিকানা দাবি করে আসছে।

মন্ত্রকের ওয়েবসাইটে পোস্ট করা এক বিবৃতিতে পদক্ষেপটিকে উস্কানিমূলক বলে অভিহিত করা হয়। আরও বলা হয় যে এতে দেখা যাচ্ছে যুক্তরাষ্ট্র শান্তি ও স্থিতিশীলতার জন্য সবচেয়ে বড় হুমকি এবং ১৬০ কিলোমিটার প্রশস্ত তাইওয়ান প্রণালীতে নিরাপত্তা ঝুঁকির সৃষ্টিকারী।

বিবৃতিতে বলা হয়েছে "আমরা এর ঘোর বিরোধিতা এবং তীব্র নিন্দা প্রকাশ করছি।"

যুক্তরাষ্ট্রের নৌবাহিনী জানিয়েছে, ইউএসএস কিড ক্ষেপণাস্ত্র নির্দেশিত ধ্বংসকারী এবং কোস্ট গার্ড কাটার মুনরো শুক্রবার আন্তর্জাতিক জলসীমায় ঐ প্রণালী দিয়ে যাত্রা করে। এই ধরনের মহড়াগুলি চীনের জন্য একটি সতর্ক বার্তা হিসেবে কাজ করে। চীন সম্প্রতি তাইওয়ানের কাছে মহড়া চালায় এবং দ্বীপটিকে তার নিয়ন্ত্রণে আনার জন্য প্রয়োজনে শক্তি প্রয়োগ করা থেকে বিরত থাকেবেনা

নৌবাহিনীর জাপানভিত্তিক সপ্তম নৌবহরের এক বিবৃতিতে বলা হয়েছে, "তাইওয়ান প্রণালী দিয়ে জাহাজের বৈধ যাতায়াত মুক্ত ইন্দো-প্রশান্ত মহাসাগরের প্রতি যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি প্রদর্শন করে।"

২ কোটি ৩৬ লক্ষ মানুষের আবাসভূমি তাইওয়ান, সেই গৃহযুদ্ধের সময় চীন থেকে বিচ্ছিন্ন হয়ে যায় যখন ১৯৪৯ সালে কমিউনিস্ট পার্টি মূল ভূখণ্ডের নিয়ন্ত্রণ নেয়। তাইওয়ানের সঙ্গে যুক্তরাষ্ট্রের আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক নেই কিন্তু রাজধানী তাইপেতে একটি প্রতিনিধি অফিস রয়েছে। যুক্তরাষ্ট্র তাইওয়ানের প্রতিরক্ষার জন্য সামরিক সরঞ্জামগুলির সবচেয়ে বড় সরবরাহকারী।

XS
SM
MD
LG