অ্যাকসেসিবিলিটি লিংক

চীন: উত্তর কোরিয়ার নেতা পরমাণুমুক্ত করার ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ


চীনের পররাষ্ট্র মন্ত্রকের মতে উত্তর কোরিয়ার নেতা কিম জং ঊন বলছেন তিনি কোরীয় উপদ্বীপকে পরমাণুমুক্ত রাখার ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ ।

মন্ত্রকটি বলছে যে পিয়ংইয়ং এ চীনা কুটনীতিকরা কিমের সঙ্গে আজ দেখা করার পর তিনি বলেন পরমাণুমুক্তকরণের পক্ষে উত্তর কোরিয়ার অবস্থান দৃঢ়। উত্তর কোরিয়ার নেতার সঙ্গে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায় ইনের শীর্ষ বৈঠকের এক সপ্তা পর কিমের সঙ্গে চীনের স্টেট কাউন্সেলার ওয়াং ই’র এটি ছিল ব্যতিক্রমি বৈঠক। মুন এবং কিমের মধ্যকার ঐ শীর্ষ বৈঠকের কয়েকদিন আগে কিম সবাইকে হতবাক করে দিয়ে বলেন যে তিনি তাঁর পরমাণূ পরীক্ষার স্থাপনাগুলো ভেঙ্গে দেবেন এবং স্বচ্ছতার সঙ্গে এটা নিশ্চিত করবেন যে সব ধরণের পরমাণু ও ক্ষেপনাস্ত্র পরীক্ষা কন্ধ করে দেবেন।

আজকের এই বৈঠকের পর , ওয়াং , উত্তর এবং দক্ষিণ কোরিয়ার মধ্যে আনুষ্ঠানিক ভাবে যুদ্ধের অবসান ঘটানোর পক্ষে সমর্থন জ্ঞাপন করেন। ১৯৫০ ‘এর দশক থেকে তাত্বিক ভাবে দুই কোরিয়ার মধ্যে এই লড়াই চলছে।

উত্তর কোরিয়ার নেতা এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের মধ্যে সামনে কয়েক সপ্তার মধ্যে পরিকল্পিত শীর্ষ বৈঠকের আগে ওয়াং উত্তর কোরিয়ার সফর করে গেলেন। চীন হচ্ছে উত্তর কোরিয়ার প্রধান মিত্র রাষ্ট্র এবং গুরুত্বপূর্ণ অর্থনৈতিক ও কুটনৈতিক সহায়ক রাষট্র তবে দেশটির পারমানবিক ও ক্ষেপনাস্ত্র কর্মসূচির বিরুদ্ধে চীন জাতিসংঘের একাধিক নিষেধাজ্ঞার প্রতি সমর্থন জানিয়েছে।

XS
SM
MD
LG