অ্যাকসেসিবিলিটি লিংক

শিনজিয়াং প্রদেশে চীন মুসলিমদের উপর ব্যাপক নজরদারি করছে: হিউমান রাইটস ওয়াচ


FILE - Uighurs and their supporters rally across the street from United Nations headquarters in New York, March 15, 2018.

হিউমান রাইটস ওয়াচ বলছে চীনের শিনজিয়াং প্রদেশের উত্তর পশ্চিমাঞ্চলে মুসলিমদের সম্পর্কে সব ধরণের খোঁজ খবর রাখা, তদন্ত করা এবং তাদের আটক করার জন্য চীনা কর্তৃপক্ষ গণ- নজরদারি অ্যাপ ব্যবহার করছে।

নিউ ইয়র্ক ভিত্তিক মানবাধিকার বিষয়ক ঐ নজরদারি সংস্থাটি আজ বলেছে যে শিন জিয়াং এর সাধারণ মানুষের ব্যাপারে ব্যাপক তথ্য সংগ্রহের জন্য মোবাইলের অ্যাপ ব্যবহার করা হচ্ছে। এর মধ্যে রয়েছে তাদের রক্তের টাইপ , উচ্চতা ,ধর্মীয় পরিবেশ এবং রাজনৈতিক সম্পৃক্ততা।

এই অ্যাপের মাধ্যমে লোকজনের ফোন, যানবাহন, আইডি কার্ড ব্যবহার করে তাদের চলাচলের উপর নজরদারি করা হচ্ছে । তাছাড়া হিউমান রাইটস ওয়াচ বলছে যে তাদের সন্দেহভাজন আচরণ যেমন ব্যক্তিবিশেষ তাদের প্রতিবেশির সঙ্গে সামাজিক সম্পর্ক রাখতে ব্যর্থ হচ্ছে কীনা কিংবা অস্বাভাবিক মাত্রায় বিদ্যূৎ ব্যবহার করছে কীনা এ সব বিষয়েও লক্ষ্য রাখা হচ্ছে।

হিউমান রাইটস ওয়াচের শীর্ষ গবেষক মায়া ওয়াং বলেছেন শিনজিয়াং এ পুলিশ মানুষের সম্পুর্ণ বৈধ আচরণের তথ্য অবৈধ ভাবে সংগ্রহ করছে এবং তা তাদের বিরুদ্ধে ব্যবহার করছে।

ওয়াং আরও বলেন যে চীন সরকার শিনজিয়াং এ মানুষের জীবন যাপনের সব বিষয়ে নজরদারি করছে এবং যা তারা বিশ্বাস করে না তেমন বিষয়গুলো বেছে বেছে তাদের উপর বাড়তি অনুসন্ধান চালাচ্ছে ।

শিনজিয়াং এ এক লক্ষ তিরিশ হাজার উইঘুর এবং অন্যান্য স্থানীয় বিশেষত মুসলিম জাতিগোষ্ঠির লোকজনের বসবাস।

XS
SM
MD
LG