অ্যাকসেসিবিলিটি লিংক

বড়দিন উপলক্ষে পোপের বাণী



চিরায়ত প্রথায় বড় দিনের বানী দিয়েছেন পোপ বেনেডিক্ট – বাণীতে তিনি সিরিয়াসহ বিশ্বের কলহ বিক্ষুদ্ধ অঞ্চলগুলোয় শান্তি কায়েমের আহ্বান জানিয়েছেন ।
পৌপ তাঁর ঐ বাণীতে আজ বলেছেন – সিরিয়ার জনগনের জন্যে এ শান্তি বিকশিত হবে বসন্তে । সরকার বিরোধি অসন্তোষে দেশটিতে হাজার হাজার মানুষের প্রাণ বিনাশ হয়েছে । সেইন্ট পিটার্স ব্যাসিলিকার ঝুল বারান্দায় দাঁড়িয়ে পৌপ তাঁর ঐ বাণী মারফত মালিতে শান্তি প্রতিষ্ঠার ডাক দেন , যেখানে কিনা আল কায়েদার সঙ্গে সংশ্লিষ্ট জঙ্গিরা দেশটির অংশ বিশেষ জবর দখল করে রেখেছে , ইসলামপন্থি উগ্রবাদিরা রক্তক্ষয়ি যুদ্ধ বাধিয়েছে যে নাইজিরিয়ায় , সেখানে শান্তি কায়েমের আহ্বান জানান তিনি । নিচে ঝুল বারান্দার সামনে সমবেত হাজার হাজার পুন্যার্থি পৌপের ঐ বানী শোনেন ।
নিস্পত্তি আলোচনার মধ্যে দিয়ে একটা সুরাহা খুঁজে নিতে সাহসিক পদক্ষেপ গ্রহনের জন্যে তিনি ইস্রাইল ও ফিলিস্তিনীদের প্রতি আহ্বান জানান – ধর্মমতের প্রতি সম্মান প্রদর্শনের জন্যে আহ্বান জানান তিনি চীনের প্রতি ।
ওদিকে , পশ্চিম তটের বেথলেহেমে সারা বিশ্বের হাজার হাজার পর্যটক জমায়েত হয়েছেন বড়দিন উপলক্ষে । খৃস্ট ধর্মানূসারীদের বিশ্বাস যিশূ খৃস্টের জন্ম হয়েছিলো এই বেথলেহেম শহরেই । এই গেলো মাসেই জাতিসংঘ সাধারণ পরিষদ অ-সদস্য রাষ্ট্র রূপে ফিলিস্তিনকে স্বীকৃতি জানাতে ভোট-অনুমোদন প্রদান করে । বাত্সরিক বড়দিন-পূর্ব হিতোপদেশ বয়ানে এলাকার শীর্ষ ক্যাথোলিক যাজক ফুয়াদ তোয়াল ফিলিস্তিনীদের ঐ অর্জনে হর্ষ ব্যক্ত করেন এবং অঞ্চলটির সীমাহিন বিরোধের নিরসনকল্পে ইস্রাইলীদের সঙ্গে মিলে কাজ করার জন্যে ফিলিস্তিনীদের প্রতি আহ্বান জানান ।
হিমেল আবহাওয়ার মধ্যেও বড়দিনের উত্সব বেশ গভীর রাত অবধিই চলতে থাকে । পর্যটকদের অনেকেই এ উত্সবকে হৃদয়স্পর্শি বলে অভিহিত করেন ।
XS
SM
MD
LG