অ্যাকসেসিবিলিটি লিংক

কাবুলে সিআইএ প্রধান ও তালিবান নেতার বৈঠক


সিনেটে গোয়েন্দা শুনানিতে পরিচালক, উইলিয়াম বার্নস, ফাইল ছবি, ১৪ই এপ্রিল, ২০২১- এপি

মঙ্গলবার এক কর্মকর্তা জানান, যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা সংস্থা বা CIA 'র পরিচালক কাবুলে শীর্ষ তালিবান নেতার সঙ্গে বৈঠকে করেছেন I তালিবান দখলকৃত এলাকায় বিভিন্ন অপরাধের খবর পাওয়া যাচ্ছে। ফলে আফগানিস্তানের ভবিষ্যৎ নিয়ে এবং ভয়ে যারাআফগানিস্তান ত্যাগ করছেন তাদের ভাগ্য নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে।

তালিবানের একজন মুখপাত্র এমন সম্ভাবনা নাকোচ করে দেন যে, যুক্তরাষ্ট্র পরিচালিত উদ্ধার তৎপরতার সময়সীমা ৩১শে আগস্টের পরেও বাড়ানো হবে যাতে পশ্চিমি দেশগুলি তাদের লোকজন এবং ঝুঁকিপূর্ণ আফগান জনগণকে সরিয়ে নিতে পারেI সাম্প্রতিক দিনগুলিতে কাবুল বিমান বন্দরে বিশৃঙ্খল পরিস্থিতি লক্ষ্য করা গেছে।আমেরিকানদের উদ্ধারে অনিয়ম এবং তালিবান দল আবারও নিষ্ঠূর র শাসন বলবৎ করতে পারে, এমন আশংকা তৈরি হয়েছে।

জি সেভেন নেতারা আজ দিনের শেষে বিমানে উদ্ধার তৎপরতা ও অন্যান্য বৃহত্তর সঙ্কট নিয়ে আলোচনায় মিলিত হচ্ছেনI

উইলিয়াম বার্নস ও তালিবান নেতা, মোল্লা আব্দুল গনি বারাদরের মধ্যে সোমবার যে আলোচনা হয়, সে বিষয় বিস্তারিত কিছু প্রকাশ না করে হলেও, প্রায় দুই দশক ধরে CIA সংস্থা যে তালিবান সামরিক তৎপরতাকে লক্ষ্যবস্তু করেছে, তাদের জন্য এই আলোচনা ছিল বিশেষ ঘটনা I

CIA সংস্থা ২০১০ সালে বারাদরকে গ্রেফতার করতে পাকিস্তানের সঙ্গে অংশ নিয়েছিল। বারাদার পাকিস্তানের জেলে ৮ বছর ছিলেন।বিগত ট্রাম্প প্রশাসন শান্তি চুক্তির আগে ২০১৮ সালে বারাদরকে মুক্তি দিতে পাকিস্তানকে রাজি করায়।

(এপি)

XS
SM
MD
LG