অ্যাকসেসিবিলিটি লিংক

আফগান সীমান্তের কাছে জঙ্গিদের সাথে সংঘর্ষে ৪ পাকিস্তানী সেনা নিহত 


ফাইল ছবি, উত্তর ওয়াজিরিস্তান সংলগ্ন পাকিস্তান-আফগানিস্তান সীমান্ত/ছবি/ভিওএ

আফগান সীমান্তের কাছে জঙ্গিদের সাথে বন্দুক যুদ্ধে পাকিস্তানের চারজন সেনা সদস্য নিহত হয়েছে বলে পাকিস্তান শুক্রবার নিশ্চিত করেছে।

সামরিক বাহিনীর একটি বিবৃতি অনুযায়ী, সীমান্তবর্তী উত্তর ওয়াজিরিস্তান জেলার মীর আলী শহরে পাকিস্তানি তালিবানের একটি গোপন আস্তানায় পাকিস্তানি সৈন্যরা অভিযান পরিচালনার সময় সংঘর্ষটি শুরুহয়।

বিবৃতিতে বলা হয়, নিরাপত্তা বাহিনী “বিপুল অস্ত্র ও গোলাবারুদ সহ একজন জঙ্গিকে” আটক করে এবং অভিযান পরবর্তী ব্যাপক গুলি বিনিময়ের সময় চার সেনা সদস্য নিহত হয়।

শুক্রবারের সামরিক বিবৃতিতে এই মারাত্মক ঘটনার বিষয়ে আর কোনও বিস্তারিত তথ্য জানানো হয়নি। বেশ কিছু সূত্রমতে ঘটনাটি তার আগেরদিন সংঘটিত হয়েছিল বলে জানা যায়।

তেহরিক-ই-তালিবান নামে পরিচিত নিষিদ্ধ পাকিস্তানি তালিবান বা টিটিপি বৃহস্পতিবার দেওয়া এক বিবৃতিতে নিশ্চিত করে যে, নিরাপত্তা বাহিনী ওয়াজিরিস্তান অঞ্চলে তাদের একটি ঘাঁটিতে হামলা চালায়। বিবৃতিতে দাবি করা হয় যে হামলা পরবর্তী সংঘর্ষে কয়েকজন পাকিস্তানী সেনা নিহত হয় কিন্তু টিটিপি’র কেউ হতাহত হয়নি।

এদিকে কর্মকর্তারা শুক্রবার জানান যে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বেলুচিস্তান প্রদেশের রাজধানী কোয়েটাতে রাতের বেলায় রাস্তার পাশের একটি বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে অন্তত ছয়জন হয়েছে। তারা সকলেই ছিল পথচারী ।এক ডজনেরও বেশি বেসামরিক মানুষ আহত হওয়া এই ঘটনার জন্য এখনও পর্যন্ত কেউ দায় স্বীকার করেনি।

পাকিস্তানি কর্তৃপক্ষ বলছে, পাকিস্তানে অবস্থিত টিটিপি’র ঘাঁটিগুলোর বিরুদ্ধে বহু বছর ধরে পরিচালিত সামরিক অভিযান থেকে পালিয়ে টিটিপি নেতারা আফগানিস্তানের নিরাপদ আশ্রয়গুলো থেকে রাষ্ট্রবিরোধী কর্মকান্ডের পরিকল্পনা করে থাকে।

টিটিপি-র দায় স্বীকার করা আত্মঘাতী হামলা এবং অন্যান্য সন্ত্রাসী হামলায় বিগত বছরগুলোতে নিরাপত্তা বাহিনীর সদস্যসহ হাজার হাজার পাকিস্তানী নিহত হয়েছেন।

XS
SM
MD
LG