অ্যাকসেসিবিলিটি লিংক

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বিশ্বনেতাদের জোরালো পদক্ষেপের দাবীতে ব্রাসেলসে বিক্ষোভ


৩১ অক্টোবর থেকে ১২ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠেয় COP26 জলবায়ু সম্মেলনের আগে প্রতিবাদকারীরা ব্রাসেলসে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে বিক্ষোভ করে। অক্টোবর ১০, ২০২১।

এই মাসে গ্লাসগোতে অনুষ্ঠেয় জাতিসংঘ জলবায়ু সম্মেলনে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় আরও সাহসী পদক্ষেপ নেবার জন্য বিশ্বনেতাদের চাপ দিতে রবিবার ব্রাসেলসে বিক্ষোভকারীরা মিছিল করে। এসময় তারা বিপন্ন মাছ, বাঘের পোশাক বা খেলনা মেরু ভাল্লুক টুপি পরিহিত ছিলেন।

ঐ বিক্ষোভে হাজার হাজার মানুষ এবং ৮০টি সংগঠন অংশ নেয়। আর এর লক্ষ্য ছিল ইউরোপীয় ইউনিয়নের রাজধানীতে করোনা ভাইরাস মহামারী শুরুর পর থেকে সবচেয়ে বড় প্রতিবাদের আয়োজন করা। করোনা মহামারীর কারণেই জলবায়ু আন্দোলনের সাপ্তাহিক মিছিলগুলো থেমে গিয়েছিল।

শহরের রাস্তা সাইকেল আরোহী, শিশুসহ পরিবার এবং সাদা চুলধারী বিক্ষোভকারীতে ভরে যায়। তারা জলবায়ু ন্যায়বিচারের দাবিতে স্লোগান দেয় এবং ইংরেজী, ফরাসী ও ডাচ ভাষার ব্যানার বহন করছিলেন।

Extinction Rebellion এর প্রতিবাদকারী Xavier De Wannemaeker বলছিলেন, "এই গ্রীষ্মে আমরা যে সমস্ত দুর্যোগ দেখেছি তারপর এটি গুরুত্বপূর্ণ যে, আমরা এখন কিছু একটা করি। কারণ সবাই জানে যে সমস্যাটা কী"।

বিজ্ঞানীরা বলছেন, এই গ্রীষ্মে সারা বিশ্বে খরা, দাবানল, বন্যার মতো চরম পরিবেশগত ঘটনাগুলোর পেছনে যে বিষাক্ত জ্বালানী গ্যাস নি:সরণ অবদান রেখেছে, তাতে সামান্যই সন্দেহ রয়েছে।

পরিবেশবিদরা উদ্বিগ্ন যে, গ্লাসগোতে ৩১ অক্টোবর হতে যাওয়া জাতিসংঘের ২৬ তম জলবায়ু পরিবর্তন সম্মেলন, যা COP26 নামে পরিচিত, সেখানে এমন নীতিমালা তৈরী হবে যা কার্বন নি:সরণ হ্রাস করতে এবং পৃথিবীর উষ্ণায়নকে ধীরগতি করতে যথেষ্ট হবে না।

XS
SM
MD
LG