অ্যাকসেসিবিলিটি লিংক

ইয়াসের আঘাতে বাংলাদেশের উপকূলীয় অঞ্চল এবং অদূরবর্তী দ্বিপসমূহের বিস্তীর্ণ এলাকা প্লাবিত


বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া শক্তিশালী ঘূর্ণিঝড় ইয়াস ভারতের উড়িষ্যা এবং পশ্চিমবঙ্গ রাজ্যের একাংশে আঘাত হানলেও এর প্রভাবে স্বাভাবিকের চেয়ে ৩ থেকে ৬ ফুট উঁচু জোয়ার এবং ঝোড়ো হাওয়ার কারনে বাংলাদেশের উপকূলীয় অঞ্চল এবং অদূরবর্তী দ্বিপসমূহের বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে।

ক্ষতিগ্রস্ত এলাকা থেকে সংবাদদাতারা এবং সংবাদ মাধ্যমের খবরে জানিয়েছে প্লাবিত এলাকাগুলোতে হাজার হাজার মানুষ এবং গবাদি পশু পানি বন্দি হয়ে পড়েছেন এবং ফসলের ক্ষতি হয়েছে। খবরে বলা হয় অনেক জায়গায় বেড়ি বাধ ভেঙ্গে সজোরে পানি প্রবেশ করায় সেখানে ঘরবাড়ী তলিয়ে গেছে অথবা ক্ষতিগ্রস্ত হয়েছে। ঝড় হাওয়ার কারনেও কিছু কিছু এলাকায় বেশ কিছু ঘরবাড়ী বিধ্বস্ত হয়েছে এবং গাছ পালা উপড়ে পড়েছে বলে খবরে বলা হয়েছে। তবে শেষ খবর পাওয়া পর্যন্ত দেশের প্রায় সম্পূর্ণ উপকূলীয় এলাকা জুড়ে এবং অদূরবর্তী দ্বিপ ও চরাঞ্চলে যে ক্ষয় ক্ষতি হয়েছে তার পরিমাণ জানা যায় নাই। স্থানীয় প্রশাসন অবশ্য বলেছে ক্ষয় ক্ষতির পরিমাণ নির্ধারণ করতে কিছুটা সময় লাগবে।

এদিকে, আবহাওয়া দফতরের সর্বশেষ বুলেটিনে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসহ দেশের সকল উপকূলীয় অঞ্চলে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত তিন নম্বর হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। ঘূর্ণিঝড় ইয়াস এর প্রভাবে বিরূপ আবহাওয়ার কারণে অভ্যন্তরীণ রুটে সব ধরনের নৌযান চলাচল পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশে অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ ।

XS
SM
MD
LG