অ্যাকসেসিবিলিটি লিংক

ডেঙ্গিতে আক্রান্ত হয়ে মৃতদের পরিবারকে আর্থিক সাহায্যের প্রস্তাব দিয়েছে কলকাতা হাইকোর্ট


A female Aedes aegypti mosquito is shown in this 2006 Center for Disease Control (CDC) photograph released to Reuters on October 30, 2013. The mosquito, known to carry such potentially deadly diseases as dengue and yellow fever, has been detected for the

ডেঙ্গিতে আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনা নিয়ে উদ্বিগ্ন কলকাতা হাইকোর্ট। মৃতদের পরিবারকে আর্থিক সাহায্যের প্রস্তাব দিল কলকাতা হাইকোর্ট রাজ্যসরকারকে।এক জনস্বার্থ মামলার শুনানিতে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্য এবং বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ এই প্রস্তাব দেয়, ডেঙ্গিতে মৃতদের পরিবারের সদস্যদের আর্থিক সাহায্যের বিষয়টি বিবেচনা করুক সরকার।

এই কথা বলতে গিয়েই রাজ্য সরকারের দেওয়া বিষ মদে মৃতদের ক্ষতিপূরণের প্রসঙ্গ তোলে আদালত। বেঞ্চের প্রশ্ন, বিষ মদ খেয়ে কারও মৃত্যু হলে সরকার যদি মৃতদের পরিবারকে দু লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেয়, তাহলে এক্ষেত্রে দিতে অসুবিধা কোথায়?রাজ্যের অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত বলেন, এখনই যেন আদালত এনিয়ে কোনও নির্দেশ না দেয়। কারণ এবিষয়ে এখনও সব পক্ষের আইনজীবীর বক্তব্য পেশ করা শুরু হয়নি।বিচারপতিরা জানিয়েছেন, এই মামলা আদালতের কাছে গ্রহণযোগ্য। জনস্বার্থের কথা ভেবে এই বিষয়ে হস্তক্ষেপ করতে পারে আদালত। ডেঙ্গিকে নোটিফায়েড ডিজিজ হিসাবে চিহ্নিত করা হোক। তাহলে এই রোগে আক্রান্ত হয়ে যে যেখানেই ভর্তি হোক না কেন তার তথ্য রাজ্য ও কেন্দ্রের হাতে থাকবে।

আদালত আরও নির্দেশ দিয়েছে, রাজ্যের প্রত্যন্ত অঞ্চলে ভ্রাম্যমান চিকিৎসা কেন্দ্রের মাধ্যমে পরিষেবা দেওয়ার ব্যবস্থা করতে হবে। কলকাতা থেকে জনাচ্ছেন পরমাশিষ ঘোষ রায়।

XS
SM
MD
LG