অ্যাকসেসিবিলিটি লিংক

কলিন পাওয়েলের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী


যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী কলিন পাওয়েল- ফাইল ফটো- রয়টার্স

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী কলিন পাওয়েলের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

ঢাকায় বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনেরকাছে পাঠানো এক শোক বার্তায় আব্দুল মোমেন কলিন পাওয়েলের বর্ণাঢ্য জীবনের কথা উল্লেখ করে তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা

জানিয়ে বলেন তিনি ছিলেন একজন মহান নেতা ও যোদ্ধা যিনি তার সারা জীবন নিজ দেশের সেবায় উৎসর্গ করেছেন।

যুক্তরাষ্ট্রের সমকালীন বৈদেশিক নীতি নির্ধারণে অগ্রণী ভূমিকাসহ অনেক অবদানের জন্য কলিন পাওয়েল স্মরণীয় হয়ে থাকবেন বলে উল্লেখ করে তিনি বলেন পাওয়েল তাঁর কাজ এবং কূটনৈতিক দক্ষতার জন্য দেশে বিদেশে খ্যাতি অর্জন করেছেন। আব্দুল মোমেন বলেন ইরাকের কাছে 'ব্যাপক বিধ্বংসী অস্ত্র সম্ভার' থাকার ভুল তথ্যের বিষয়টি স্বীকার করে নেওয়ার মতো নৈতিক সাহসও তিনি দেখিয়েছেন। তিনি পাওয়েলের মৃত্যুতে অপূরণীয় ক্ষতির জন্য তাঁর শোকসন্তপ্ত পরিবারের প্রতিও গভীর সমবেদনা জানান ।

উল্লেখ্য, করোনাভাইরাস সংক্রান্ত জটিলতায় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৮৪ বছর বয়সে গত সোমবার মারা যান যুক্তরাষ্ট্রের সাবেক এই পররাষ্ট্রমন্ত্রী। যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ পররাষ্ট্রমন্ত্রী ছিলেন কলিন পাওয়েল। বিশ শতকের শেষ দিকে ও একুশ শতকের প্রথম দিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতি নির্ধারণে ভূমিকা রেখেছিলেন তিনি। মার্কিন সেনাবাহিনীর শীর্ষ পদেও তিনি পৌঁছেছিলেন।

XS
SM
MD
LG