অ্যাকসেসিবিলিটি লিংক

একজন ট্রাকচালকের সাজা কমিয়ে দশ বছর করলেন কলোরাডোর গভর্নর 


ফাইল ছবি, উদ্ধারকর্মীরা ২০১৯ সালের ২৬শে এপ্রিল মারাত্মক দুর্ঘটনায় পতিত ঘটনাস্থলে ট্রাকটির ধ্বংসাবশেষ পরিষ্কার করছেন, এই দুর্ঘটনায় ৪জন মারা যান এবং ট্রাক চালকের ১১০ বছরের কারাদণ্ড হয়েছিল, ছবি/ডেভিড জালুবউস্কি /এপি

বৃহস্পতিবার কলোরাডোর গভর্নর জ্যারেড পোলিস প্রাণঘাতী এক সড়ক দূর্ঘটনার দায়ে সাজাপ্রাপ্ত এক ট্রাকচালকের সাজা ১১০ বছর থেকে কমিয়ে এনে একেবার ১০ বছরে নির্ধারণ করেন। ১১০ বছরের ঐ কারাদন্ড ব্যাপক ক্ষোভের সঞ্চার করেছিল।

পোলিস কর্তৃক বছর শেষেরবেশ কয়েকটি সাজা হ্রাস ও ক্ষমার মধ্যে একটি ছিল রজেল আগিলেরা-মেদেরোস এর সাজা হ্রাসের এই সিদ্ধান্তটি।

সাজার রায় পুনর্বিবেচনার জন্য ডিস্ট্রিক্ট অ্যাটর্নির অনুরোধে বিচারক কর্তৃক আগামী মাসে একটি শুনানির দিন ধার্য্য করার মাত্র কয়েক দিনের মাথায় সাজা হ্রাসের এমন সিদ্ধান্ত আসে। সাজা হ্রাস করে ২০ থেকে ৩০ বছর করার অনুরোধ করার পরিকল্পনা করেছিলেন ডিস্ট্রিক্ট অ্যাটর্নি ।

প্রায় ৫ লক্ষ মানুষ আগিলেরা-মেদেরোস এর সাজা মওকুফের অনুরোধ করে একটি অনলাইন আবেদনে স্বাক্ষর করেন। আগিলেরা-মেদেরোস আদালতে স্বাক্ষ্য দেন যে তিনি কাঠ বহন করে নিয়ে যাওয়ার সময় রকি মাউন্টেইনের পাদদেশে ইন্টারস্টেট-সেভেন্টির একটি খাড়া অংশ দিয়ে নামতে গিয়ে তার সেমিট্রেইলার ট্রাকটির ব্রেক ফেইল করে।

স্টেট আইন অনুযায়ী বাধ্যতামূলক নূন্যতম সাজা হওয়ার কারণে বিচারক ব্রুস জোন্স ১৩ ডিসেম্বর ১১০ বছরের সাজা প্রদান করেন, যদিও সাজাটির সঙ্গে তিনি একমত নন বলে অভিমত প্রকাশ করেন।

বাদীপক্ষের আইনজীবিরা এই বলে যুক্তি দেন যে, আগিলেরা-মেদেরোস পাহাড় থেকে নামার সময় ইন্টারস্টেটের পাশে অবস্থিত একটি নিরাপত্তা রেম্প ব্যবহার করতে পারতেন যেটির উদ্দেশ্যই হচ্ছে ব্রেক ফেইল হওয়া গাড়িগুলো নিরাপদে সেখানে থামানো যেতে পারে।

দূর্ঘটনাটিতে ২৪ বছর বয়সী মিগেল এঞ্জেল লামাস আরেলানো, ৬৭ বছর বয়সী উইলিয়াম বেইলি, ৬১ বছর বয়সী ডয়েল হ্যারিসন এবং ৬৯ বছর বয়সী স্ট্যানলি পোলিটানো নিহত হন।

XS
SM
MD
LG