অ্যাকসেসিবিলিটি লিংক

মারাত্মক সংঘাতে জর্জরিত সিরিয়ার দা’রা প্রদেশ


ফাইল ফটো : সিরীয়দের যানবাহন সীমান্ত এলাকায় (এপি)

যুদ্ধ বিষয়ে নজর রাখছেন এমন একজন জানিয়েছেন বৃহস্পতিবার বন্দুকধারীরা বর্তমানে সিরীয়  সরকার নিয়ন্ত্রিত দক্ষিণের দারা প্রদেশে দূর্ধর্ষ সংঘাতে আটজন সিরীয় সরকারি যোদ্ধাকে হত্যা করেছে এবং আরও ১৫ জনকে আটক করেছে।

যুদ্ধ বিষয়ে নজর রাখছেন এমন একজন জানিয়েছেন বৃহস্পতিবার বন্দুকধারীরা বর্তমানে সিরীয় সরকার নিয়ন্ত্রিত দক্ষিণের দারা প্রদেশে দূর্ধর্ষ সংঘাতে আটজন সিরীয় সরকারি যোদ্ধাকে হত্যা করেছে এবং আরও ১৫ জনকে আটক করেছে।

রুশ সমর্থিত সিরীয় সেনাবাহিনী এবং মিত্র শক্তি ২০১৮ সালে বিদ্রোহীদের কাছ থেকে দা’রা আবার দখল করে নেয় যা ছিল সেখানে সৃষ্ট ২০১১ সালের সরকার বিরোধী উত্থানের বিরুদ্ধে প্রতীকি আঘাত। সেখানে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলো সক্রিয় কিন্তু গোটা প্রদেশে এখনও সেনাবাহিনী মোতায়েন করা হয়নি আর তাই সেখানে সাবেক বিরোধী ব্যক্তি ও সরকারি বাহিনীর মধ্যে সংঘাত প্রায় প্রাত্যহিক ব্যাপার হয়ে উঠেছে ।

বৃহস্পতিবার উত্তেজনা আরও বৃদ্ধি পায় যা শেষ পর্যন্ত সিরিয়ান অবজারভেটারি ফর হিউমান রাইটস ‘এর ভাষায় “ দা’রা সরকারি নিয়ন্ত্রণে আসার পর থেকে এ ছিল সব চেয়ে সহিংস এবং ব্যাপক সংঘাত”।

ব্রিটেন ভিত্তিক এই যুদ্ধ নজরদারি সংস্থাটি জানিয়েছে সরকারি বাহিনী যখন বিরোধীদের সাবেক আস্তানা দারা আল বালাদ এলাকায় গোলা নিক্ষেপ কর তখন আবার এই লড়াই শুরু হয় । সরকারপন্থি আল-ওয়াতান সংবাদপত্রটি একে যারা আপোষ চুক্তির বিরুদ্ধে হুমকি দিয়েছিল সেই সব সন্ত্রাসবাদিদের গোপন আস্তানায় সামরিক অভিযানের সূচনা বলে অভিহিত করে। অনেক সাবেক বিদ্রোহী মস্কোর মধ্যস্থতায় করা চুক্তি অনুযায়ী দা’রা ছেড়ে যায়নি । তারা দা’রাতেই থেকে হয় সেনাবাহিনীতে যোগ দিয়েছে কিংবা ঐ প্রদেশের একাংশ নিয়ন্ত্রণ করেছে।

XS
SM
MD
LG