অ্যাকসেসিবিলিটি লিংক

করোনাভাইরাসে বিশ্বব্যাপী মৃত্যুর সংখ্যা কুড়ি লক্ষ ছাড়িয়ে যেতে পারে


বিশ্ব স্বাস্থ্য সংস্থার একজন কর্মকর্তা হুঁশিয়ার করে দিয়েছেন যে কার্যকর কোন টীকার অভাবে বিশ্বে কভিড ১৯ এর কারণে মৃত্যুর সংখ্যা কুড়ি লক্ষে পৌঁছুতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি বিভাগের প্রধান ডঃ মাইক রায়ান বলেছেন যে দেশগুলো যদি করোনাভাইরাসের সংক্রমণ রোধের জন্য পরিকল্পনা গ্রহণ না করে এবং তা মেনে না চলে তবে এই সংখ্যা আরও বৃদ্ধি পেতে পারে। জন্স হপকিন্স ইউনিভার্সিটির পরিসংখ্যান অনুযায়ী বিশ্বে এখনই প্রায় দশ লক্ষ লোক মারা গেছেন এবং তিন কোটি পঁচিশ লক্ষ মানুষ কভিড ১৯ এ সংক্রমিত হয়েছেন।

এ দিকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন জাতিসংঘের সাধারণ পরিষদের ভার্চুয়াল অধিবেশনে তাঁর রেকর্ড করা বাণীতে বলেন যে, যদি কোন দেশ কভিড ১৯ এর টীকা আবিস্কার করে তা হলে সেই টীকা বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে ভাগ করে নিতে হবে। গতকাল তাঁর ভাষণে মরিসন বলেন,“ এটি হচ্ছে একটি বৈশ্বিক দায়িত্ব, একটি নৈতিক দায়িত্ব”। তিনি প্রতিশ্রুতি দেন যে, তাঁর দেশ টীকা আবিষ্কার করলে তিনি তা পৃথিবীর সকলের সঙ্গে ভাগ করে নেবেন।

জাতিসংঘের উদ্যোগে আগামি বছরের শেষ নাগাদ কভ্যাক্স নামের যে টীকা পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে তিনি তার প্রতি অস্ট্রেলিয়ার সমর্থন জানান।

XS
SM
MD
LG