অ্যাকসেসিবিলিটি লিংক

করোনা ভাইরাসে সংক্রমিত ব্যক্তিদের ফুসফুসের ক্ষতি হতে পারে


করোনা ভাইরাসে সংক্রমিত ব্যক্তিদের ফুসফুসের ক্ষতি হতে পারে বলে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় উঠে এসেছে। ব্রিটিশ ম্যাগাজিন ফারমা টাইমসের অনলাইন সংস্করণে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এই গবেষণার বরাতে মঙ্গলবার প্রকাশিত এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়ে বলা হয়েছে ১৯ থেকে ৬৯ বছর বয়সী ১০ জন করোনা রোগীর ওপর চালানো ওই গবেষণায় সুস্থ হয়ে ওঠার তিন মাসের মধ্যে এসকল রোগীদের ফুসফুসের ক্ষতি হওয়ার এই স্পষ্ট চিত্র পাওয়া গেছে। এই ক্ষতি দীর্ঘমেয়াদি হতে পারে বলে দাবি করে গবেষকরা বলেছেন করোনা রোগীদের ফুসফুস ক্ষতিগ্রস্ত হয় সেটা আগেই তাঁদের ধারনায় ছিল কিন্তু গবেষণায় এর মাত্রার যে ব্যাপকতা ধরা পড়েছে তা তাঁরা আগে ভাবেননি।

করোনা ভাইরাসে আক্রান্ত হলে এর ক্ষতিকারক দিকগুলো আস্তে আস্তে যখন বিভিন্ন গবেষণায় প্রকাশ পাচ্ছে তখন করোনার ভ্যাকসিনকেই বাংলাদেশ তথা সারা বিশ্বের মানুষ এ থেকে পরিত্রাণের একমাত্র অবলম্বন হিসেবে দেখছেন। মানবজাতির মনে আশা জাগানিয়া এই করোনা ভ্যাকসিনও এখন মানুষ আবিষ্কার করেছে। কয়েকটি পশ্চিমা দেশে চলতি ডিসেম্বর মাসেই করোনার ভ্যাকসিনের প্রয়োগ শুরু হওয়ার পথে থাকলেও বাংলাদেশ তথা বিশ্বের সিংহভাগ দেশে শীঘ্রই এর প্রাপ্যতা নিয়ে সংশয়ের সৃষ্টি হয়েছে। বাংলাদেশ সরকার ইতিমধ্যেই অক্সফোর্ড এর করোনা ভ্যাকসিনের তিন কোটি ডোজের জন্য চুক্তি করলেও তা পরীক্ষা-নিরীক্ষার বেড়াজাল পেরিয়ে কবে নাগাদ পাওয়া যাবে তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে বলে মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তবে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আব্দুল মান্নান মঙ্গলবার ঢাকায় এক অনুষ্ঠানে আশার বাণী শুনিয়ে বলেছেন আগামী ফেব্রুয়ারি মাস নাগাদ বাংলাদেশে করোনার ভ্যাকসিন এসে যাবে।

এদিকে, করোনা ভাইরাসে দেশে প্রতিদিনই মৃত্যু ও শনাক্তের সংখ্যা বাড়ছে। আজ সরকারে স্বাস্থ্য বিভাগের দেয়া তথ্যে জানা গেছে গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে ৩১ জনের মৃত্যু হয়েছে এবং অপর ২২৯৩ জন নতুন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে করোনায় মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৬৬৭৫ জন এবং এ পর্যন্ত মোট করোনা রোগীর সংখ্যা দাঁড়ালো ৪৬৭,২২৫ জন।

please wait

No media source currently available

0:00 0:02:37 0:00


XS
SM
MD
LG