অ্যাকসেসিবিলিটি লিংক

মে মাসের পর এখন যুক্তরাষ্ট্রে সর্বাধিক সংখ্যক করোনা সংক্রমণ


গত মে মাসের পর গতকাল বুধবার যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে সব চেয়ে বেশি সংখ্যক লোক মারা গেছে এবং নতুন করে প্রায় দু লক্ষ লোক সংক্রমিত হয়েছে, যা কীনা এই মহামারির সময়ে একদিনে সংক্রমণের সর্বাধিক সংখ্যা। বুধবার নাগাদ রেকর্ড সংখ্যক ৮৯,০০০ এর ও বেশি লোক হাসপাতালে ভর্তি হয়েছেন এবং এই আশংকা দেখা দিয়েছে যে. আজ বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রে থ্যাংকস গিভিং ছুটির সময়ে যখন লোকজন পরিবার ও বন্ধু বান্ধব নিয়ে ভ্রমণ করবেন তখন সংক্রমণের সংখ্যা আরও বাড়তে পারে।

অনেক রাজ্যেই এই জীবাণু নিয়ন্ত্রণের জন্য বিধিনিষেধ আরোপ করা হয়েছে। তবে নিউ ইয়র্ক রাজ্যের যে সব এলাকায় সংক্রমণের তীব্রতা বেশি, সেখানকার উপাসনালয়ে উপস্থিতি সংখ্যা সীমিত রাখার উদ্যোগের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট একটি অস্থায়ী আদেশ জারি করেছে। ৫-৪ ভোটে আদালত ব্রুকলিনের রোমান ক্যাথলিক গির্জা এবং দুটি অর্থোডক্স ইহুদি গোষ্ঠির পক্ষে ভোট দেয়। তারা গভর্ণর অ্যান্ড্রু কিউমোর আদেশের বিরুদ্ধে আদালতে চ্যালেঞ্জ করেছিল। অধিকাংশদের মতামত ছিল যে, উপাসনালয়গুলোতে যেখানে ১০ কিংবা ২৫ জনের সমাবেশের সংখ্যা বেঁধে দেওয়া হচ্ছে, সেখানে দোকানপাট এবং অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠানগুলো লোক সংখ্যা প্রবেশের উপর কোনরকম নিষেধাজ্ঞা ছাড়াই চলছে। তবে প্রধান বিচারপতি জন রবার্টস হচ্ছেন এক মাত্র রক্ষনশীল বিচারপতি যিনি সংখ্যাগরিষ্ঠদের সঙ্গে যোগ দেননি । তিনি বলেন, এই মারাত্মক মহামারির মধ্যে জনসাধারণের সুরক্ষার জন্য যা প্রয়োজনীয় সেই বিষয়ে জনস্বাস্থ্য কর্মকর্তাদের নির্দেশের বিরুদ্ধে মতামত দেওয়াটা তাৎপর্যপূর্ণ বিষয়।

গোটা বিশ্বে এ পর্যন্ত মোট ৬ কোটি ৪০ লক্ষ লোক করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন, মারা গেছেন ১৪ লক্ষ মানুষ। জন্স হপকিন্স ইউনিভার্সিটির হিসেব অনুযায়ী, যুক্তরাষ্ট্রে গত দু সপ্তাহ ধরে, প্রতি সপ্তায় দশ লক্ষ লোক নতুন করে সংক্রমিত হচ্ছে এবং মোট মৃত্যুর সংখ্যা দু লক্ষ একষট্টি হাজার ছাড়িয়ে গেছে, যা কীনা অন্য যেকোন দেশের তূলনায় বেশি। তার পর ব্রাজিলের স্থান, সেখানে মারা গেছেন ১ লক্ষ ৭০ হাজার মানুষ, তুতীয় স্থানে ভারত মৃতের সংখ্যা ১ লক্ষ ৩৫ হাজার এবং চতুর্থ স্থানে রয়েছে মেক্সিকো, মৃত্যুর সংখ্যা ১ লক্ষ ৩ হাজার।

XS
SM
MD
LG