অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে গতকাল একদিনে সর্বাধিক সংখ্যক, ৫০,০০০ লোক সংক্রমিত


যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হবার পর গতকাল আবারও একদিনে সর্বাধিক সংখ্যক, ৫০,০০০ লোকের সংক্রমিত হবার খবর পাওয়া গেছে। বুধবারের এই রেকর্ড সংখ্যক লোকের সংক্রমিত হবার ব্যাপারে এগিয়ে ছিল ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য যেখানে গতকাল ৯,৭৪০ জন নতুন করে সংক্রমিত হয়েছেন। এর পরই ছিল টেক্সাসের স্থান, সেখানে সংক্রমিত হয়েছেন ৮,০৭৬ জন ; আর তৃতীয় স্থানে ছিল ফ্লরিডা, নতুন করে সংক্রমণ সংখ্যা ৬,৫৬৩ আর তারপর ৪,৮৭৭ জন সংক্রমিত হয়েছেন অ্যারিজোনা অঙ্গরাজ্যে। বুধবার অন্য যে সব অঙ্গরাজ্যে একদিনে রেকর্ড সংখ্যক মানুষ সংক্রমিত হয়েছেন সেগুলো হলো, অ্যালাস্কা,জর্জিয়া,লুইজিয়ানা , নর্থ ক্যারোলাইনা এবং টেনেসি।

এই সংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে আটটি অঙ্গরাজ্যে হাসপাতালে ভর্তি হ্ওয়া রোগির সংখ্যা ও বেড়ে যাচ্ছে। টেক্সাস অঙ্গরাজ্যে করোনাভাইরাসে সংক্রমিত হয়ে ৬,৯০৪ জন নতুন রোগি ভর্তি হয়েছেন। যুক্তরাষ্ট্রের অন্যতম এই বৃহত্তম অঙ্গরাজ্যে এ নিয়ে সংকট দেখা দিয়েছে।কোন কোন হাসপাতালে রোগি সংকুলান সম্ভব হচ্ছে না। ক্যালিফোর্নিয়ায় সংক্রমণের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় গভর্ণর গ্যাভিন নিউসম ১৯টি জেলায় পানশালা, সিনেমা হল এবং রেস্টুরেন্টের ভেতরে বসে খাওয়া দাওয়া সংক্রান্ত বিধিনিষেধ আগেকার মতো আবার আরোপ করছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে ডিসেম্বর থেকে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত এক কোটি লোকের ষাট শতাংশ মানুষই সংক্রমিত হয়েছেন জুন মাসে, যাতে বোঝা যাচ্ছে যে এই মহামারি কমছে না বরঞ্চ বাড়ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রস অ্যাঢ্যানম ঘব্রেইসাস গতকাল বলেন যে প্রতিদিন নতুন করে এক লক্ষ ষাট হাজার লোক করোনাভাইরাসে সংক্রমিত হচ্ছেন। তিনি বলেন যে দেশগুলোকে এই ভাইরাস মোকাবিলায় সামগ্রিক কর্মসূচি গ্রহণ করতে হবে। তিনি বলেন যে সব দেশ এ ব্যাপারে খন্ড খন্ড ব্যবস্থা নিচ্ছে তাদের সামনে কঠিন সময় থাকতে পারে। টেস্টিং, শারিরীক দূরত্ব বজায় রাখা , মাস্ক পরা এগুলো কোনটাই বিচ্ছিন্নভাবে এই রোগের রক্ষাকবচ নয়। তবে তিনি বলেন মাস্ক পরলে জীবন রক্ষা পেতে পারে। ট্রাম্প অবশ্য বলেন যে মাস্ক পরা বাধ্যতামূলক করা উচিৎ কীনা সে নিয়ে তাঁর মনে সন্দেহ আছে। তিনি বরঞ্চ তাঁর বিশ্বাসের পুনরাবৃত্তি করে বলেন এক সময়ে কভিড ১৯ নিশ্চিহ্ন হয়ে যাবে। তবে চিকিৎসা বিশেষজ্ঞরা বলছেন , সাধারণ সর্দি কাশির মতো এই ভাইরাসও টিকে থাকবে।

এ দিকে নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রী মার্চ মাসে করোনাভাইরাস রোধে সে দেশের নিষেধাজ্ঞা লংঘন করার জন্য বিপুল ভাবে সমালোচিত হবার পর শেষ পযন্ত পদত্যাগ করেছেন।

XS
SM
MD
LG