অ্যাকসেসিবিলিটি লিংক

করোনা ভাইরাসের লক্ষণ অনেকটাই ইনফ্লুয়েঞ্জার মতো- ডাঃ এবিএম আব্দুল্লাহ


চীনে করোনাভাইরাসে নতুন করে সংক্রমিত মানুষের সংখ্যা তিনগুণ বেড়েছে এবং উহান থেকে অন্য বড় শহরগুলিতে ছড়িয়ে পড়ছে। বেইজিং, সাংহাই এবং শেনজেনে ভাইরাসের কারণে নিউমোনিয়া জাতীয় অসুস্থতার নতুন রোগ সনাক্ত করা হয়েছে। বিজ্ঞানীরাও নিশ্চিত করেছেন যে ভাইরাসটি মানুষ থেকে অন্য মানুষের মধ্যে ছড়িয়ে যেতে পারে।

ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে এই পর্যন্ত দুশোজনের ও বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এই ভাইরাস ফুসফুসের সমস্যা সৃষ্টি করে এবং শেষ খবর পাওয়া পর্যন্ত চারজন মারা গেছে। নতুন করে সংক্রমিত হয়েছেন মূলত তারা যারা করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের সেবাদান করেছেন। জাপান, থাইল্যান্ড এবং দক্ষিণ কোরিয়া জানিয়েছে যে তারা সম্প্রতি চীন থেকে আগত বেশ কয়েকজন রোগীর মধ্যে ভাইরাসটি চিহ্নিত করেছে। তারা আশঙ্কা প্রকাশ করেছে যে এই ভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়তে পারে।

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য কর্তৃপক্ষ ভাইরাসটি যাতে ছড়িয়ে না পড়া সে লক্ষ্যে সান ফ্রান্সিসকো, নিউ ইয়র্ক এবং লস অ্যাঞ্জেলেসের আন্তর্জাতিক বিমানবন্দরগুলোতে চীনের উহান থেকে আগত যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করার নির্দেশ দিয়েছে।

বাংলাদেশেও যাতে চীনের করোনা ভাইরাস ছড়িয়ে না পড়া সে লক্ষ্যে বাংলাদেশ কর্তৃপক্ষ সব বিমানবন্দরে সতর্কতা জারি করেছে।এ নিয়ে বাংলাদেশের প্রফেসর ডাঃ এ বি এম আবদুল্লাহর সঙ্গে কথা বলেছেন ভয়েস আমেরিকার সানজানা ফিরোজ।

please wait

No media source currently available

0:00 0:08:19 0:00


XS
SM
MD
LG