অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্বে কভিড-১৯’এ মৃতের সংখ্যা ৩০ লক্ষ ছাড়িয়ে গেছে: জন্স হপকিন্স


জন্স হপকিন্স করোনাভাইরাস রিসোর্স সেন্টারের হিসেব অনুযায়ী কভিড ১৯ বিশ্বে তিরিশ লক্ষের ও বেশি লোকের জীবন কেড়ে নিয়েছে। আজ শনিবার সকালে তাদের ওয়েবসাইট জানিয়েছে যে, এ পর্যন্ত এই রোগ সংক্রমণে মোট মৃতের সংখ্যা ৩০,০১,০৬৮ জন। এই মারণব্যাধি মোকাবিলার জন্য যখন বিশ্বে টীকাদান কর্মসূচী চলছে, তখনও বহু স্থানে এই রোগের প্রকোপ বৃদ্ধি পাবার খবর পাওয়া যাচ্ছে।

ভারত যেখানে বিশাল পরিমাণ টীকা উৎপাদিত হয়, সে দেশেও গত ২৪ ঘন্টায় নতুন করে দু লক্ষ তিরিশ হাজার লোক করোনায় সংক্রমিত হয়েছে। আর যুক্তরাষ্ট্র যদিও লক্ষ লক্ষ লোককে টীকা দিচ্ছে, সংক্রমণের সংখ্যা বিবেচনায় যুক্তরাষ্ট্র এখনও শীর্ষে রয়েছে। জন্স হপকিন্স জানিয়েছে বিশ্বে যে ১৪ কোটি মানুষ এই রোগে সংক্রমিত হয়েছে তার মধ্যে যুক্তরাষ্ট্রে সংক্রমিত হয়েছে ৩ কোটি ১৫ লক্ষ মানুষ, দ্বিতীয় স্থানে রয়েছে ভারত সেখানে সংক্রমিত লোকের সংখ্যা ১ কোটি ৪৫ লক্ষ আর তুতীয় দেশটি হচ্ছে ব্রাজিল, সেখানে ১ কোটি ৩৮ লক্ষ লোক সংক্রমিত হয়েছে।

কানাডার বৃহত্তম প্রদেশ অন্ট্যারিওতে নতুন করে করোনার প্রকোপ বৃদ্ধি পাওয়ায় সেখানে নতুন কিছু কড়া পদক্ষেপ নেওয়া হচ্ছে। সেখানকার অধিবাসী যারা এই জীবাণুতে সংক্রমিত হয়েছে, তাদেরকে এখন চার সপ্তার পরিবর্তে ছ সপ্তা কোয়ারেন্টিনে থাকতে হবে। পুলিশ সেখানে জনসাধারণকে জিজ্ঞাসাবাদ করছে যারা অযথা ঘরের বাইরে বেরিয়ে আসছে।

XS
SM
MD
LG