অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের প্রণোদনা প্যাকেজ শিশুদের দারিদ্র মোচন করবে


যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে পাশ হতে চলেছে যে এক লক্ষ নব্বই হাজার কোটি ডলারের মহামারি ত্রাণ প্রস্তাব তা বিশ্বের উন্নত গণতান্ত্রিক রাষ্ট্রের সঙ্গে যুক্তরাষ্ট্রকে একই ধারায়  নিয়ে আসবে কারণ এর ফলে যে সব পরিবারে শিশু আছে তাদেরকে কোন রকম বাধা ছাড়া নিয়মিত ফেডারেল সহায়তা প্রদান করলে শিশু দারিদ্রের হার অর্ধেক হয় যাবে। সব মিলিয়ে এক কোটি একত্রিশ লক্ষ শিশু এবং প্রাপ্ত বয়স্ক লোক, যাদের মধ্যে সাতান্ন লক্ষের বয়স ১৮ বছরের কম দারিদ্র থেকে বেরিয়ে আসবে বলে একটি বিশ্লেষণে জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে পাশ হতে চলেছে যে এক লক্ষ নব্বই হাজার কোটি ডলারের মহামারি ত্রাণ প্রস্তাব তা বিশ্বের উন্নত গণতান্ত্রিক রাষ্ট্রের সঙ্গে যুক্তরাষ্ট্রকে একই ধারায় নিয়ে আসবে কারণ এর ফলে যে সব পরিবারে শিশু আছে তাদেরকে কোন রকম বাধা ছাড়া নিয়মিত ফেডারেল সহায়তা প্রদান করলে শিশু দারিদ্রের হার অর্ধেক হয় যাবে। সব মিলিয়ে এক কোটি একত্রিশ লক্ষ শিশু এবং প্রাপ্ত বয়স্ক লোক, যাদের মধ্যে সাতান্ন লক্ষের বয়স ১৮ বছরের কম দারিদ্র থেকে বেরিয়ে আসবে বলে একটি বিশ্লেষণে জানানো হয়েছে।

এটি হবে কভিড ১৯ মহামারিকে ব্যাপক অর্থনৈতিক ভাবে মোকাবিলা করার এক ঐতিহাসিক পার্শ্ব প্রতিক্রিয়া যা কীনা আয়ের অসমতা কমিয়ে আনার ব্যাপারে ডেমক্র্যাটদের দীর্ঘদিনের দাবি পূরণ করবে। তবে এখন যা দেখার বাকি আছে তা হলো এর ফলে কি পরিবর্তনটা অস্থায়ী হবে না কি তা হবে যুক্তরাষ্ট্রের সামাজিক নীতিতে স্থায়ী একটা পরিবর্তন।

সরাসরি প্রণোদনার অর্থ এবং বেকার ভাতা ছাড়াও আমেরিকানদের এই উদ্ধার আইন ২০২১ ‘এ ছয় বছরের কম বয়সী শিশুদের জন্য প্রতিবছর ৩.৬০০ ডলার এবং ৬ থেকে ১৮ বছর বয়সীদের জন্য ৩,০০০ ডলাবরের ফেরতযোগ্য কর রেয়াত থাকবে । জুলাই মাস থেকে এই অর্থায়ন প্রতি মাসে প্রদান করা হবে।

XS
SM
MD
LG