অ্যাকসেসিবিলিটি লিংক

স্বাস্থ্য এবং খাদ্য ও সামাজিক নিরাপত্তা খাতকে প্রাধান্য দিয়ে বরাদ্দ বাড়ানোর প্রস্তাব সিপিডির


বাংলাদেশের বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্ট্রাল ফর পলিসি ডায়ালগ বা সিপিডি আগামী ২০২১-২২ অর্থবছরের বাজেটে সরকারকে স্বাস্থ্য এবং খাদ্য ও সামাজিক নিরাপত্তা খাতকে প্রাধান্য দিয়ে বরাদ্দ বাড়ানোর প্রস্তাব দিয়েছে।

বৃহস্পতিবার আয়োজিত এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে আসছে বছরের বাজেটের বিষয়ে সিপিডি তার সুপারিশ মালা তুলো ধরে এমন প্রস্তাব দিয়ে বাজেটে করোনায় ক্ষতিগ্রস্তদের দীর্ঘ মেয়াদি আর্থিক নগদ সহায়তা দেওয়ার পাশাপাশি নিত্য প্রয়োজনীয় সকল পণ্যের ওপর করের হার কমিয়ে আনার ওপর জোর দিয়েছে। সিপিডি এর সিনিয়র রিসার্চ ফেলো তৌফিকুল ইসলাম খান সংস্থাটির সুপারিশমালা বিস্তারিত ভাবে তুলে ধরে বলেন করোনাকালে দেশের অর্থনীতিতে যে বিরূপ প্রভাব পড়েছে তার কারনে প্রান্তিক ও নিন্ম আয়ের জনগোষ্ঠীর খাদ্য নিরাপত্তাকে সংহত করতে বাজেটে ব্যবস্থা রাখতে হবে।

সিপিডির সম্মানিত ফেলো অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান বলেন করেনার সার্বিক পরিস্থিতি থেকে মনে হচ্ছে তা আরও কয়েক বছর পর্যন্ত স্থায়ী হতে পারে। এমন একটি পরিস্থিতিকে মাথায় রেখে আগামী অর্থ বছরেরে বাজেট তৈরি করেতে হবে বলে উল্লেখ করেন। কালো টাকা সাদা করার সুযোগ রাখা যৌক্তিক হবে না বলে উল্লেখ করে তিনি বলেন এটা করা হলে সময় মতো আয়কর প্রদান না কারার পাশাপাশি দুর্নীতিকে উৎসাহিত করা হবে।

XS
SM
MD
LG